The Government has decided to constitute a High Level Committee to commemorate the 125th Birth Anniversary of Netaji Subhas Chandra Bose.




নেতাজী সুভাষ চন্দ্র বোস, যার নামে আসমুদ্রহিমাচল কেঁপে ওঠে- তিনি শুধু স্বদেশ প্রেমিক ছিলেন না, তিনি ছিলেন বিরাট সংগঠক ও যোদ্ধা। 


আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক ট্যুইট বার্তায় জানিয়েছেন - " একজন বিদগ্ধ পন্ডিত, সৈনিক ও শ্রেষ্ঠ এই জননেতার ১২৫তম জন্ম জয়ন্তী আমরা শীঘ্রই উদযাপন করতে চলেছি।" 



এবছর জন্ম জয়ন্তীতে একটু বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন- "এজন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করা হয়েছে।"


এজন্য তিনি সবাইকে সাড়ম্বরে উদযাপনের জন্য আমন্ত্রণও জানিয়েছেন।

২০২১ সালের ২৩শে জানুয়ারি থেকে এক বর্ষকালীন এই জন্ম বার্ষিকী উদযাপনের বিভিন্ন কর্মকান্ড পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নিতেই কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী শ্রী অমিত শাহ কমিটির নেতৃত্ব দেবেন।


উচ্চস্তরীয় এই কমিটিতে বিশেষজ্ঞ, ঐতিহাসিক, লেখক, নেতাজী সুভাষ চন্দ্র বসুর পারিবারিক সদস্যরা ছাড়াও আজাদ হিন্দ ফৌজ/আইএনএ – এর সঙ্গে যুক্ত বিশিষ্ট ব্যক্তিরা থাকবেন। এই কমিটি নেতাজী ও আজাদ হিন্দ ফৌজের সঙ্গে স্মৃতি বিজড়িত দিল্লি ও কলকাতা সহ দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় জন্ম বার্ষিকী উদযাপনের বিষয়ে নীতি-নির্দেশিকা প্রণয়ন করবে।