করোনা মহামারীতে আর সব কিছুর মতো বন্ধ হয়ে যায় শিক্ষাকেন্দ্র গুলি। কিন্তু সাময়িক বন্ধ হলেও টেলি টিচার থেকে শুরু করে ডিজিটাল ক্লাস-একাধিক ব্যবস্থা গ্রহণ করে রাজ্য। ডিজিটাল মাধ্যমে ঘরে ঘরে পৌঁছে যায় শিক্ষা। 

সম্প্রতি রাজ্যের এই শিক্ষা ব্যবস্থাকে স্বীকৃতি জানিয়েছে SKOCH . গুরু গ্রামে অবস্থিত স্কচ গোষ্ঠী ভারতের অন্যতম শীর্ষস্থানীয় একটি থিঙ্ক ট্যাঙ্ক।


শিল্প-বাণিজ্য প্রশাসনিক বিভাগ ও দফতর, আর্থিক ক্ষেত্র, প্রযুক্তি সংস্থা বা সামাজিক ক্ষেত্রে উৎকর্ষের জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে প্রতি বছরই এই সংস্থার তরফ থেকে পুরস্কার দেওয়া হয়। পশ্চিমবঙ্গের পঞ্চায়েত সহ একাধিক দপ্তর এর আগেও স্বীকৃতি পেয়েছে। রাজ্যে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সরকারি উদ্যোগে কাজের গতি দ্রুত করার জন্য ২০১৪ সালে৩১ টি স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ। 

এর আগেও পশ্চিমবঙ্গ সরকারের যুবশ্রী প্রকল্প, সামাজিক সুরক্ষা যোজনা, ই আবগারি যোজনা এবং আরও একাধিক ক্ষেত্রে স্কচ পুরস্কার মিলেছে।

এবার ৩ থেকে ৬ বছরের বাচ্চাদের করোনা পরিস্থিতিতে বাড়িতে শিক্ষার ব্যবস্থা করে পশ্চিমবঙ্গ জিতে নিলো এই SKOCH AWARD. মুখ্যমন্ত্রী এক ট্যুইট বার্তায় জানিয়েছে সে কথা-