গুরু নানক দেব 'এক ওঙ্কার' এর মন্ত্রটি দিয়েছিলেন যা বৈষম্য না করে সকলে সাথে সমান আচরণের গুরুত্ব দেয়  : রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ গুরু নানক জয়ন্তীর প্রাক্কালে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। গুরু নানক জয়ন্তীর শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি বলেছেন, "গুরু নানক দেবের জন্ম বার্ষিকীর পবিত্র দিন উপলক্ষে আমি ভারত ও বিদেশে বসবাসকারী সকল নাগরিক বিশেষত শিখ সম্প্রদায়ের ভাই-বোনদের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানাই"।


পাশাপাশি গুরু নানক সম্পর্কেও বলেন তিনি। রাষ্ট্রপতি বলেন,"গুরু নানক দেবের জীবন এবং উপদেশ সমগ্র মানবজাতির কাছে অনুপ্রেরণা স্বরূপ। তিনি মানুষকে একতা, সম্প্রতি, সৌভ্রাতৃত্ব এবং সেবার পথ দেখিয়েন। কঠোর পরিশ্রম, সততা এবং আত্মসম্মানের উপর ভিত্তি করে জীবনধারা উপলব্ধি করার জন্য তিনি একটি অর্থনৈতিক দর্শন দেখিয়েছেন।" 



রাষ্ট্রপতি তাঁর বার্তায় জানান, "গুরু নানক দেব তাঁর অনুসারীদের 'এক ওঙ্কার' এর মন্ত্রটি দিয়েছিলেন, যা বর্ণ বৈষম্য ও লিঙ্গ ভিত্তিক বৈষম্য না করে সকল মানুষের সাথে সমান আচরণের প্রতি গুরুত্ব দেয়।" তাঁর 'নাম জপো, কিরাত করো ও বন্দছাকো' বার্তায় সমস্ত শিক্ষা সারমর্ম রয়েছে। রাষ্ট্রপতি বলেছেন, "আসুন আমরা তাঁর শিক্ষা কে অনুসরণ করার জন্য নিজেদের নিবেদিত করার সংকল্প করি।"