বাংলায় এবার দুয়ারে-দুয়ারে যাবে সরকার, জুন মাস পর্যন্ত বিনা পয়সায় রেশন, বীরসা মুণ্ডার জন্মদিনে রাজ্যে ছুটি বাকুড়ার সভায় জানালেন মুখ্যমন্ত্রী 


বাকুড়াঃ 

গতকালেই বাকুড়া সফরে বেড়িয়েছেন রাজ‍্য- এর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাকুড়া সফরে গিয়ে খাতড়ায় প্রশাসনিক জনসভা থেকে মুখ্যমন্ত্রী জানালেন বাংলায় এবার দুয়ারে-দুয়ারে যাবে সরকার। এদিন তিনি বলেন, ‘আজ ১২০০ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া হচ্ছে। আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি দুয়ারে-দুয়ারে সরকার।নতুন প্রকল্প বাংলায় দুয়ারে-দুয়ারে সরকার। প্রতিটি মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া হবে।' তিনি আরও জানান, 'প্রতিটি ব্লকে প্রতিদিন সকাল ১১ থেকে ক্যাম্প করা হবে ।এবছরও বাংলায় দশ লক্ষ বাড়ি দেওয়া হয়েছে। যাদের খড়ের বা মাটির বাড়ি তাদের আগে দেওয়া হবে'।


পাশাপাশি এদিন ফের তিনি কেন্দ্র সরকারের বিরুদ্ধে ১০০ দিনের কাজের টাকা দেরি করে পাঠানোর অভিযোগ করেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘ ১০০ দিনের কাজের টাকা দেরি করে পাঠায় কেন্দ্র । রাজ্যের বিভিন্ন স্কিমে কাজ করলে চাকরি যায় না ।


এদিন তিনি বলেন, এই রাজ্যে চাকরির বয়সসীমা বাড়ানো হয়েছে । দেশে করোনা পরিস্থিতিতে ৪০ % বেকারি বাড়লেও বাংলায় ৪০% শতাংশ বেকারি কমেছে বলেই দাবি করেন মুখ্যমন্ত্রী। কোভিড পরিস্থিতিতে বাঁকুড়া জেলায় ৩২ হাজার পরিযায়ী শ্রমিক কাজ পেয়েছেন বলে জানান তিনি। সারা বাংলাতেই পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়া হয়েছে। ’ মুখ্যমন্ত্রী বলেন, ‘মাওবাদী হানায় নিরুদ্দেশের পরিবার চাকরি পেয়েছে। ‘জঙ্গলমহলে ১০ হাজার জুনিয়র কনস্টেবলের চাকরি পেয়েছেন।


‘মামলা -হামলা করা ছাড়া সিপিএম-বিজেপির কোনও কাজ নেই। ’ বলেও অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি বিজেপিকে আক্রমণ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির প্রাক্তন সভাপতি অমিত শাহ বাঁকুড়ার এক আদিবাসীর বাড়িতে মধ্যাহ্নভোজন নিয়ে কটাক্ষ করে মুখ্যমন্ত্রী বলেন, স্টার হোটেল থেকে ভাত এনে দলিতের বাড়িতে খায়।বিজেপির এসব ভাঁওতা মানুষ বুঝে গেছে। ’ সাঁওতাল বিদ্রোহের নায়ক বীরসা মুণ্ডার মূর্তিতে অমিত শাহর মাল্যদান বিতর্ক নিয়েও মুখ খুলে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘বীরসা মুণ্ডা বলে অন্য মূর্তির গলায় মালা দিয়েছেন । এরপরেই আগামীদিনে বীরসা মুণ্ডার জন্মদিনে রাজ্যে ছুটি থাকবে বলেও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। 


এদিন বিষ্ণপুর ঘরাণার সব শিল্প নিয়ে আর্কাইভ তৈরি করা হচ্ছে চলছে বলেও জানান মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী বলেছেন, ‘৮ হাজার বিঘা জমিতে মাটি সৃষ্টি প্রকল্পের কাজ চলছে । সব মানুষের বাড়িতে পানীয় জল পৌঁছে দেওয়ার কাজ চলছে। একশ শতাংশ বাড়িতে বিদ্যুত্ পৌঁছানোর ব্যবস্থা হয়েছে' ।



তিনি আরও জানিয়েছেন, ‘আগামী জুন মাস পর্যন্ত বিনা পয়সায় রেশন পাওয়া যাবে । একইসঙ্গে বলেছেন, ‘আমাদেরই সরকার থাকবে, আমরা ওই প্রকল্পের মেয়াদ আরও বাড়িয়ে দেব। ’ রাজ্যে সাড়ে সাত কোটি মানুষ স্বাস্থ্য-সাথী কার্ড পেয়েছেন বলেও জানান তিনি। 


এদিন জনগণকে সতর্ক বার্তা দিয়ে তিনি বলেছেন, ‘ নির্বাচনের আগে অনেক রাজনৈতিক দল আসবে । অনেকে ব্যাঙ্কে টাকা দিয়ে দেবে । সেই টাকা কিন্তু আপনাদের টাকা। টাকা নেবেন কিন্তু ভোট দেবেন না। নির্বাচনের আগে হিংসার পরিস্থিতি তৈরির চেষ্টা হবে । আপনারা সতর্ক থাকবেন। ’


এদিনের সভায় কেন্দ্রের নতুন কৃষি আইনকেও নিশানা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘ দিল্লির সরকার সব আলু নিয়ে চলে যাবে । মানুষের আলুভাতেও জুটবে না। ‘চাষী, দলিত, আদিবাসী সবার অধিকার কেড়ে নেবে। মুখ্যমন্ত্রী আরও বলেছেন, ‘পরিযায়ী শ্রমিকরা যে ট্রেনে এসেছিলেন সেই ভাড়া রাজ্য দিয়েছে ।একটা-দুটো খারাপ লোক দেখে রাজ্যের বিচার হয় না । একটা-দুটো খারাপ লোক সব সংস্থাতেই আছে। ’কর্মই ধর্ম প্রকল্পে আরও ২ লক্ষ ছেলে-মেয়েকে বাইক দেওয়া হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।