গঠিত হল কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদের কার্যকরী পরিষদ


শচীন পাল, সংবাদ একলব্যঃ ভার্চূয়াল সভার মাধ্যমে গঠিত হলো কলকাতা-ঢাকা মৈত্রী পরিষদের কার্যকরী পরিষদ। লক্ষ‍্য ও উদ্দেশ্য হলো দুই বাংলার সাহিত্য, সংস্কৃতি এবং মৈত্রীর বন্ধন দৃঢ করা। তাই গঠিত হয়েছে কলকাতা ঢাকা মৈত্রী পরিষদ। দুই দেশের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে ২০১৮ সালের ১২ ডিসেম্বর এই পরিষদের পথ চলা শুরু। বর্তমানে এই আন্তর্জাতিক সংগঠনে দুই দেশের মোট ৩৬৫ জন সদস্য রয়েছেন। 

গত ২৭ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী শ্যালম সাঁতরা, ইতিহাসবিদ রণজিত সেনের উপস্থিতিতে ২০২০-২০২২ সালের জন্য কার্যকরী পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশের দৈনিক নোয়াখালি প্রতিদিনের সম্পাদক রফিকুল আনোয়ার এবং সাধারণ সম্পাদক হয়েছেন কলকাতা সিটি কলেজের শিক্ষক ডঃ মহীতোষ গায়েন। ৪ঠা নভেম্বর বুধবার দুই বাংলার সদস্যদের মধ্যে একটি ভার্চুয়াল সভার মাধ্যমে আগামী দু-বছরের জন্য কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে। 

এই দিনের সভায় ৮৫ জন সদস্যের মধ্য থেকে বিভিন্ন পদাধিকারিক মনোনীত করা হয়। আন্তর্জাতিক সম্পাদক হয়েছেন মেদিনীপুরের বিশিষ্ট শিক্ষক ও গ্রন্থকার অতনু মিত্র। সাংগঠনিক সম্পাদক হয়েছেন নদীয়া থেকে ডঃ বিকাশ মৈত্র এবং কোষাধ্যক্ষ হয়েছেন সুপর্ণা রায়। দুই মেদিনীপুর জেলা থেকে এই পরিষদে একাধিক বিশিষ্ট ব্যক্তি সদস্য হয়েছেন। আগামী ১২ ডিসেম্বর দুই বাংলার সাহিত্য, সংস্কৃতি এবং মৈত্রীর মঢ্য দিয়ে কলকাতা ঢাকা মৈত্রী পরিষদের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হবে।