ধেয়ে আসছে নিভার - ঘন্টায় ৪৮-৭২ কিমি গতিবেগে 




একদিকে শীত জাকিয়ে বসেছে অন্যদিকে নিরক্ষীয় ভারত মহাসাগর সংলগ্ন দক্ষিণ মধ্য ও দক্ষিণ পশ্চিম বঙ্গোপোসাগরে ঘনীভূত সুষ্পষ্ট নিম্নচাপ বর্তমানে আরো শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে কেন্দ্রীয় এলাকার চারপাশে বায়ুর গতি ঘন্টায় ৪৫-৫০ কিলোমিটার এবং সর্বোচ্চ ঝাপটা বর্তমানে ৫৫-৬০ কিলোমিটার প্রতি ঘন্টা। আগামী কয়েক ঘন্টায় আরো শক্তিশালী হয়ে প্রবল থেকে প্রবলতর বিধ্বংসী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে- নিভার। 


তামিলনাড়ুর মলপ্পুরম ও পণ্ডিচেরির করাইকালের মাঝে সাইক্লোন নিভারের ল্যান্ডফল হবে ২৫ নভেম্বর। যারফলে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে ২৭ নভেম্বরের মধ্যে অন্ধ্র , তামিলনাড়ু সহ ভারতের পূর্ব উপকূলের বেশ কিছু জায়গায় ঝড়বৃষ্টির সম্ভাবনা, বঙ্গোপোসাগরের দক্ষিণ পশ্চিম অংশ, পশ্চিম মধ্য বঙ্গোপোসাগর, সহ তামিলনাড়ু, অন্ধ্র, ওড়িশা উপকূল উত্তাল হবার সম্ভাবনা রয়েছে আগামী ৫-৬ দিনের মধ্যে। 


ইতিমধ্যে দুর্যোগ মোকাবিলা বাহিনী উপকূলবর্তী এলাকায় টহল দিচ্ছে। মোট ছটি দল থাকবে দুর্যোগ মোকাবিলার জন্য। আগামী কয়েকদিন মত্সজীবীদর সমুদ্রে যেতে বারণ করেছ প্রশাসন।


তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ এবং পুডুচেরি সরকার ঘূর্ণিঝড় পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যালোচনা করছে এবং জেলা প্রশাসনকে উচ্চ সতর্ক হতে বলেছে। কেন্দ্রীয় সরকারও ত্রাণ ব্যবস্থায় সহায়তা করার জন্য সংশ্লিষ্ট রাজ্যগুলিতে পূর্ণ সমর্থন বাড়িয়েছে। মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবা ২৩ শে নভেম্বর ঘূর্ণিঝড় নিভারের অবস্থা পর্যালোচনা করেছেন।