বাজে পথে প্রভাব খাটানোর অভিযোগ উঠল Google Pay-র বিরুদ্ধে!


তনজিৎ সাহা, কলকাতা : 

খুব বড়সড় অভিযোগ উঠেছে Google Pay-র বিরুদ্ধে। টেক জায়ান্ট Google এর এই পেমেন্ট অ্যাপ্লিকেশনটির বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া তথা CCI। অভিযোগ, অন্যায়বশত নিজেদের প্রভাবশালী অবস্থানের সুযোগ নিয়ে Google কার্যত গা-জোয়ারি করে টেক্কা দিতে চাইছে প্রতিযোগিতায় থাকা অন্য পেমেন্ট অ্যাপগুলিকে।


Playstore ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপরে নিয়ন্ত্রণের সুযোগ নিয়ে Google Pay-কে সুবিধা পাইয়ে দিচ্ছে Google। CCI-এর তরফে Google Pay-র বিরুদ্ধে অভিযোগ জানিয়ে ৩৯ পাতার একটি নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, প্লে স্টোর পেইড অ্যাপস ও IAPs-এর ক্ষেত্রে ৩০ শতাংশ চার্জের বিষয়টিকে বাধ্যতামূলক করায় নিজেদের পছন্দমতো প্রসেসিং সিস্টেম বাছতে পারছেন না অ্যাপ ডেভেলপাররা।



উল্টো দিকে Google সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে জানায় Goole Pay অ্যাপকে Playstore এর সার্চ র‌্যাঙ্কিংয়ে কোনও অন্যায় সুবিধা পাইয়ে দেওয়া হয় না। এই সমস্ত অভিযোগগুলি একেবারেই ভুয়ো। তাদের বক্তব্য যে Playstore এর র‌্যাঙ্কিং অনেকগুলি বিষয়ের উপরে নির্ভর করে। ইউজাররা যাতে তাদের সার্চ অনুযায়ী সবচেয়ে প্রাসঙ্গিক অ্যাপগুলিই পায় সেটাই গুগলের লক্ষ্য থাকে। ফলে Google Pay আলাদা করে সুবিধা পায় না।


এদিকে Google Pay-সহ অন্যান্য পেমেন্ট অ্যাপগুলিকে চ্যালেঞ্জ জানিয়ে সদ্য বাজারে এসে গিয়েছে ফেসবুকের পেমেন্ট অ্যাপ ‘Whatsapp Pay’। ফেসবুকের সিইও(CEO), মার্ক জুকারবার্গ জানিয়েছেন হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠানোর সময় কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে না। এই নয়া পেমেন্ট অ্যাপটি Google Pay ও বাকি জনপ্রিয় পেমেন্ট অ্যাপগুলিকে প্রতিযোগিতায় ফেলে দিতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা।