চলে গেলেন ফুটবলের  সম্রাট দিয়াগো মারাদোনা   


অবশেষে নিতে হবে বিদায়! সে যেই হোক। রাজনীতিবিদ কিংবা লেখক কিংবা খেলোয়াড়। তবে ২০২০ বছর টা যেন আমাদের বারে বারে আঘাত করেই চলছে। একে একে বিদায় নিচ্ছে একের পর এক মহারথী। এবার চলে গেলেন ফুটবল সম্রাট দিয়াগো মারাদোনা। বুধবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন এই ফুটবল কিংবদন্তী। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৬০ বছর। নিউজ এজেন্সি রিউটারস -কে মারাদোনার এটর্নি একথা নিশ্চিত করেছেন বলে উল্লেখ করা হয়েছে।


ক্লারিন পত্রিকার মতে, এই মাসের গোড়ার দিকে তার মস্তিষ্ক থেকে রক্ত জমাট বাঁধার জন্য অস্ত্রোপচারের পরে ম্যারাডোনা বুয়েনস আইরেসের টাইগ্র্রে হৃদরোগে আক্রান্ত হন।



তিনি সর্বকালের সেরা ফুটবলারদের হয়ে ওঠার সাথে সাথে ম্যারাডোনার র‌্যাগ-টু-রিচস গল্পটি বেশ কয়েকজনের অনুপ্রেরণা হিসাবে কাজ করেছিল। আর্জেন্টিনার ফুটবল নায়ক ১৯৮৬ সালে বিশ্বকাপের গৌরব অর্জনের জন্য জাতীয় দলের নেতৃত্ব দিয়েছিলেন, তিনি দেখিয়েছিলেন যে তিনি প্রজন্মের প্রতিভা। ফুটবল বিশ্বে তাঁর প্রতিভার শেষ নেই। মারাদোনা চারবারের বর্ষসেরা ফুটবলার। জিতেছেন UEFA কাপ, দুইবারের ইতালিয়ান চ্যাম্পিয়ন তিনি। ইতালিয়ান সুপার কাপ, স্প্যানিশ কাপ, স্প্যানিশ সুপার কাপ, স্প্যানিশ লীগ কাপেও জয় ছিনিয়ে নিয়েছেন তিনি। ফুটবল বিশ্বে তাঁর অতুলনীয় প্রতিভা নজর কেড়েছে ফুটবল প্রেমীদের। 


১৯৬০ সালের ৩০শে অক্টোবর আর্জেন্টিনার বুয়েনস আইরেসের ল্যানোসে জন্মগ্রহণ করেন তিনি। অ্যাটাকিং মিড ফিল্ডার সেকেন্ড স্ট্রাইকার হিসেবে খেলতেন তিনি। তিনি শুধু আর্জেন্টিনার খেলোয়াড়ই ছিলেন না কোচের দায়িত্বও সামলেছেন।