এসোসিয়েশন ফর লিবারেল লার্নিং এন্ড রিসার্চে'র উদ‍্যোগে  জাতীয় স্তরের আন্তর্জালিক আলোচনা সভা





সুজাতা ঘোষ , বাগডোগরা :

শিলিগুড়ি কেন্দ্রিক বিজ্ঞানবন্ধু সংস্থা, 'এসোসিয়েশন ফর লিবারেল লার্নিং এন্ড রিসার্চে'র উদ‍্যোগে একটি আন্তর্জালিক জাতীয় স্তরের আলোচনা সভা অনুষ্ঠিত হয় গত মঙ্গলবার।


"সাইন্স বিয়ন্ড ইনস্টিটিউশনাল বাউন্ডারিস" শিরোনামে আয়োজিত এই ওয়েবিনারে বক্তব্য রাখেন পক্ষীবিদ শ্রী ধৃতিমান হোড় মহাশয় । উনার আলোচনার বিষয় ছিলো "জীব বৈচিত্র্যে পাখির ভূমিকা ' । সূত্রের খবর, প্রাঞ্জল ভাষায় এবং চিত্র প্রদর্শনীর দ্বারা তিনি যে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন তা প্রতিটি ছাত্রছাত্রীকে আমাদের পারিপার্শ্বিক প্রকৃতি ও পাখিদের বিষয়ে আগ্রহী করে তুলতে সমর্থ হয়েছে।



এদিনের ওয়েবিনারে প্রায় ১০০ জন অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন । সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সহ সভাপতি ড. নীতা মিত্র। আলোচনা চক্রের মূল ভাবনার বিষয়ে দিশা দেখালেন আলোচনা সভার কনভেনর শ্রী সৌমিক পাল মহাশয়। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনা করেন সংস্থার সদস্যা প্রিয়াঙ্কা মিত্র । সভাশেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সংস্থার সচিব ড. প্রণব কৃষ্ণ চন্দ মহাশয়।

জানা গেছে, এদিনের আলোচনা সভায় শতাধিক ছাত্রছাত্রী যেমন সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন তেমনি একাধিক বিদ্যালয়ের সন্মানীয় শিক্ষক - শিক্ষিকারা ও অংশগ্রহণ করেছেন ।