অবশেষে মুক্তি, বন্দিদশা থেকে রেহাই পাচ্ছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতি



২০১৯ -এ কেন্দ্র সরকার জম্মু ও কাশ্মীর বিশেষ মর্যাদার বিলোপের সময় অশান্তি পাকানোর অজুহাতে জন নিরাপত্তা আইনে কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা-সহ একাধিক স্থানীয় নেতানেত্রীকে আটক করে। পরে গৃহবন্দি করে রাখা হয়। বাকিরা মুক্তি পেলেও মুক্তি দেওয়া হয়নি কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতিকে। মা-কে মুক্ত করে মেয়ে ইলতিজা দ্বারস্থ হন শীর্ষ আদালতে। চলছে শুনানিও, রায়দানের আগেই মুক্তি দেওয়া হল মেহেবুবা মুফতি। মঙ্গলবার রাতে কাশ্মীর প্রশাসনের মুখপাত্র রহিত কানশাল জানান, “আজ রাতে মেহবুবা মুফতিকে ছেড়ে দেওয়া হবে।”



প্রসঙ্গত গত শুনানিতে কেন্দ্র ও কাশ্মীর প্রশাসনকে কার্যত ভর্ৎসনা করেছিল শীর্ষ আদালত। প্রসঙ্গত, গত জুলাই মাসেই মুফতিকে আটক করে রাখার মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়েছে।এনিয়ে জবাবও তলব করেছে শীর্ষ আদালত বলে খবর। বিচারপতি সঞ্জয় কিষান কৌলের নেতৃত্বাধীন বেঞ্চ কেন্দ্র ও কাশ্মীর প্রশাসনের কাছে জানতে চায়, “একজনকে কতদিন ধরে আটক করে রাখা যেতে পারে? মেহবুবা মুফতিকে কতদিন বন্দি করে রাখতে চাইছেন?” 



কিন্তু শেষ না হতেই তাঁকে রেহাই দেওয়া হল। এদিন রাতে মেহবুবার টুইটার হ্যান্ডেল থেকেই টুইট করে মেহেবুবা মুফতির মুক্তির কথা জানায় তাঁর মেয়ে ইলতিজা মুফতি।