সরকারী কর্মীদের জন্য বড় সুখবর! উৎসবের মরশুমে বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর




কেন্দ্রের অর্থনীতিকে পূর্ণগঠনের জন্য ভোক্তা ব্যয়েকে তুলতে এবং দেশের জিডিপিকে বাড়ানোর জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সোমবার দুটি নতুন প্রকল্পের ঘোষণা করেন। পাশাপাশি, রাজ্য গুলির মূল্ধন ব্যয় বৃদ্ধির জন্য একটি নতুন পদক্ষেপের ঘোষণা করেন অর্থমন্ত্রী। 


অর্থমন্ত্রী সীতারমন বলেন, ''বাজারে জোগান আগের থেকে বেড়েছে। দীর্ঘদিন লকডাউন থাকার ফলে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছিল। তবে এখন কনজিউমার ডিমান্ড বাড়ানোর প্রয়োজন রয়েছে। আর তাই আমরা এখন বাজারে চাহিদা বাড়ানোর দিকে নজর দিয়েছি। দেশের জিডিপি বৃদ্ধির ক্ষেত্রে কনজিউমার ডিমান্ড বড় ভূমিকা রাখে। আর বাজারে এখন নগদের চাহিদা বাড়ানো সব থেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।''


ভোক্তা ব্যয় বাড়াতে এলটিসি ক্যাশ ভাউচার স্কিম এবং স্পেশাল ফেস্টিভ্যাল অ্যাডভান্স স্কিম- নামের দুটি প্রকল্পের ঘোষণা করেন অর্থমন্ত্রী। ফ্রন্টলোডিং/ কিছু অফসেটের পরিবর্তন সহ ব্যয়কে কিছুটা এগিয়ে নিয়ে গিয়ে চাহিদা যেন বাড়ানো যায় এমন ভাবেই প্রকল্প গুলি সাজানো হয়েছে এবং অন্যগুলি জিডিপি বাড়ার সঙ্গে সরাসরি যুক্ত রয়েছে বলেই জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 



এলটিসি ক্যাশ ভাউচার স্কিমের আওতায় সরকারি কর্মচারীরা নগদ অর্থ নিতে পারবেন। পুরো প্রক্রিয়া ডিজিট্যাল লেনদেনে হবে এবং জিএসটি চালান তৈরি করতে হবে বলে জানান অর্থমন্ত্রী। এলটিসি দাবি করার যোগ্য প্রার্থী কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ভ্রমণ ব্যয়ের পরিবর্তে ছুটি এনক্যাশমেন্ট সুবিধা পাবেন। এরপর তারা প্রয়োজন মত সেই অর্থ ব্যয় করতে পারবেন। 



অর্থমন্ত্রী জানান, কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা এই সুবিধা নিলে প্রায় ৫৬৭৫ কোটি টাকা ব্যয় হবে। পিএসবি এবং পিএসইউয়ের কর্মচারীরা এই সুবিধা নিতে পারবে, তাঁরা এই সুবিধা নিলে ব্যয় হবে ১,৯০০ কোটি টাকা। 



এদিন কেন্দ্রীয় সরকারি কর্মীদের ব্যয় বৃদ্ধির লক্ষ্যে অর্থমন্ত্রী উত্সব অ্যাডভান্স প্রকল্পও ঘোষণা করেন। ০২১ সালের ৩১ শে মার্চ পর্যন্ত এই সুবিধা দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার কর্মীদের প্রিপেইড রুপে কার্ড হিসাবে ১০,০০০ কোটি টাকা দেওয়া হবে বলে জানান অর্থমন্ত্রী। ফেস্টিভ বোনানজার আওতায় ১০,০০০ টাকার সুদমুক্ত অর্থ ১০ কিস্তিতে ফেরত দিতে হবে, বলে জানান অর্থমন্ত্রী।