নিলাম তত্ত্বের উন্নতি ও নতুন ফরম্যাট আবিষ্কারের জেরে নোবেল পেলেন দুই অর্থনীতিবিদ 



নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম ফর্ম্যাটগুলির আবিষ্কারের জন্য অর্থনীতিতে এবছর নোবেল পুরস্কার পেলেন পল মিলগ্রোম ও রবার্ট বি উইলসন। দুজনেই আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। 



নিলাম কীভাবে কাজ করে এবং দরদাতারা কেন একটি নির্দিষ্ট উপায়ে আচরণ করেন এই দুই অর্থনীতিবিদ তা সুনির্দিষ্টভাবে ব্যাখ্যা করেছেন বলেই জানান নোবেল কমিটি। এছাড়াও তাঁরা পণ্য-সেবা বিক্রির জন্য সম্পূর্ণ নতুন নিলাম পদ্ধতিও আবিষ্কার করেছেন। তাঁদের আবিষ্কার বিশ্বব্যাপী বিক্রেতা, ক্রেতা এবং করদাতাদের উপকৃত করেছে।


অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার প্রবর্তিত হয় ১৯৬৮ সালে। ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে। এ পুরস্কারের মূল নাম The Sveriges Riksbank Prize in Economic Sciences in Memory of Alfred Nobel। কারণ, সুইডেনের কেন্দ্রীয় ব্যাঙ্ক এই পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করে।সুইডেনের রয়্যাল অ্যাকাডেমি অফ সায়েন্স পুরস্কার প্রদানের বিষয়টি পরিচালনা করে।


গত বছরে নোবেল অর্থনীতিতে বাঙালির মুখে হাসি ফুটেছিল। গত বছরে নোবেল অর্থনীতিতে পুরষ্কার জিতেছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল জিতেছিলেন অভিজিৎ ব্যানার্জি, এস্তার দুফলো ও মাইকেল ক্রেমার।