করোনা কালে বাংলায় দুর্গোৎসব বন্ধের আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে 



সামনেই বাঙালির বড় উৎসব দুর্গাপূজা। তার প্রক্কালে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এদিকে একাধিক নির্দেশিকা জারি করে রাজ্যে দুর্গাপূজা করার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। পুজোর পর রাজ্যের করোনা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে চিন্তিত বিশেষজ্ঞ মহল। যদিও কেন্দ্র স্বাস্থ্যদপ্তর থেকে রাজ্য স্বাস্থ্য দপ্তর বারে বারে জন সাধারনকে সাবধান করে দিয়েছে। এদিকে এমন আবহে রাজ্যে দুর্গোৎসব বন্ধ রাখার আরজি জানিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হল।


এবার দুর্গাপুজোর নামে উৎসব বন্ধ রাখার আরজি নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হলেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়। তিনি আবেদনে কেরলের ওনাম উৎসবের কথা উল্লেখ করে জানান, ওনাম উৎসবের করে কেরালায় আক্রান্তের সংখ্যা দ্রুতহারে ব্যাপক বৃদ্ধি পেয়েছে। পশ্চিমবঙ্গে সাড়ম্বরে দুর্গাপুজো পালনের কারণেও একইভাবে করোনা ভাইরাসের সংক্রমণের হার লাফিয়ে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। 



এমনকি আবেদনে তিনি মহারাষ্ট্রের উদাহরণ টেনে এনেছেন। তিনি বলেন, “মহামারীর আবহে মহারাষ্ট্র সরকার ইতিমধ্যে গণেশ পুজো ও মহরম নিষিদ্ধ করেছে। সেই উদাহরণ মাথায় রেখেই বাংলায় এ বছর দুর্গাপুজো পালনে উৎসব বন্ধ করার নির্দেশ জারি করা হোক।”



রাজ্য সরকারের নির্দেশে একাধিক বিধি- নিষেধ মেনে পুজো আয়োজন হলেও মানুষ কতটা তা পালন করবে তা নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। পুজোর পর এক লাফে করোনা বাড়ার আশঙ্কা বিশেষজ্ঞদের। বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে।