Breaking

Sunday, October 25, 2020

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বড় রানের পাঁচটি পার্টনারশিপ

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বড় রানের পাঁচটি পার্টনারশিপ


SANGBAD EKALAVYA:

বিশ্বের বিভিন্ন প্রান্তের টি-টোয়েন্টি লীগগুলির মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ অর্থাৎ আইপিএল (IPL) হলো সবচেয়ে সেরা এবং অন্যতম জনপ্রিয়। দেশ-বিদেশের সব ক্রিকেটাররাই এই ক্রোড়পতি লীগে খেলার জন্য মুখিয়ে থাকে। ২০০৮ সালে যাত্রা শুরু হওয়া আইপিএলে অজস্র রেকর্ড সৃষ্টি হয়েছে, কখনো ব্যাট হাতে আবার কখনো বল হাতে। মারকাটারি ব্যাটিংয়ের পাশাপাশি চার-ছয়ের বন্যা দেহের জন্য মুখিয়ে থাকে দর্শক।



আজকের প্রতিবেদনে আইপিএলের ইতিহাসে সর্বাধিক রানের পার্টনারশিপ গুলোর মধ্যে প্রথম পাঁচটি নিয়ে আলোচনা রয়েছে। যেখানে তিনটিতেই রয়েছে ভারতীয় ক্রিকেট দলের তথা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি। জেনে নিন সেই মারকাটারি ইনিংসগুলো সম্পর্কেঃ 


৫) ডেভিড ওয়ার্নার ও নমন ওঝা (১৮৯ রান): ২০১২ সালের আইপিএলে ডেভিড ওয়ার্নার এবং নমন ওঝার জুটিতে ডেকান চার্জার্স (বর্তমান সানরাইজার্স হায়দ্রাবাদ) এর বিরুদ্ধে রান তাড়া করতে গিয়ে ১৮৯ রান ওঠে এবং জয়লাভ করে দিল্লি ডেয়ারডেভিলস। এই ম্যাচে ডেভিড ওয়ার্নার মাত্র ৫৪ বলে ১০৯ রান আর অন্যদিকে নমন ওঝা ৪৬ বলে ৬৪ রান করেন।


৪) ক্রিস গেইল ও বিরাট কোহলি (২০৪ রান): ২০১২ সালে দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে ক্রিস গেইল ও বিরাট কোহলির জুটিতে ২০৪ রান ওঠে। এই ম্যাচে ক্রিস গেইল ১৩টি ছক্কা ও ৭ টি চারের সাহায্যে মাত্র ৬২ বলে ১২৮ রান করেন। আর বিরাট কোহলি ৫৩ বলে দুর্দান্ত ৭৩ রানের ইনিংস খেলেছিলেন।


৩) অ্যাডাম গিলক্রিস্ট ও শন মার্শ (২০৬ রান): ২০১১ সালে আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে অ্যাডাম গিলক্রিস্ট এবং শন মার্শ এর জুটিতে ২০৬ রান ওঠে। এর ফলে কিংস ইলেভেন পাঞ্জাবের স্কোরকার্ড গিয়ে দাঁড়ায় ২৩১ রান। অ্যাডাম গিলক্রিস্ট ৫৫ বলে ১০৬ রান এবং শন মার্শ ৫৫ বলে ৭৯ রান করেন।


২) এবি ডি ভিলিয়ার্স ও বিরাট কোহলি (২১৫ রান): ২০১৫ সালে মুম্বাই ইন্ডিয়ান্স এর বিরুদ্ধে বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স এর বিধ্বংসী জুটিতে ওঠে ২১৫ রান। মিঃ ৩৬০ ডিগ্রি এবি ডি ভিলিয়ার্স করেন মাত্র ৫৯ বলে ১৩৩ রান আর অন্যদিকে কোহলির ব্যাট থেকে আসে ৫০ বলে ৮২ রানের লড়াকু ইনিংস।


১) বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স (২২৯ রান): ২০১৬ সালে বেঙ্গালুরুর মাঠে গুজরাট লায়ন্স এর বিরুদ্ধে বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স এর জুটিতে ওঠে ২২৯ রান। এই ম্যাচে বিরাট কোহলি ৫৫ বলে ১০৯ রান এবং এবি ডি ভিলিয়ার্স ৫২ বলে ১২৯ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন, যার মধ্যে ছিল ১০টি চার এবং ১২টি ছক্কা। আইপিএলের ইতিহাসে এখনো পর্যন্ত এটিই সবচেয়ে বড় পার্টনারশিপ।

No comments:

Post a Comment