বিশ্বের দরবারে ফের প্রশংসিত ভারতের উদ্যোগ আরোগ‍্য সেতু অ্যাপের প্রশংসা করলো হু 




বিশ্বের দরবারে ফের প্রশংসিত ভারতের উদ্যোগ। করোনা সংক্রমণ রুখতে ভারতের আরোগ্য সেতু অ্যাপের প্রশংসায় পঞ্চমুখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই অ্যাপ ভারতে করোনার দ্বিতীয় ঢেউ আটকাতে সরকারকে বিরাট সাহায্য করেছে বলেই মনে করছে হু। 



হু-র ডিরেক্টর টেড্রোস আধানম ঘেব্রেসিয়াস বলেন, “করোনা রোগীদের চিহ্নিত করতে ভারত সরকার আরোগ্য সেতু অ্যাপ চালু করেছিল। ফলে করোনা ভাইরাস ক্লাস্টার চিহ্নিত করতে ও করোনা টেস্টের সংখ্যা বাড়ানো অনেক সহজ হয়েছে। প্রায় ১৫ কোটি মানুষ ইতিমধ্যে এই অ্যাপ ডাউনলোড করেছেন।” তিনি আরও জানিয়েছেন, এই অ্যাপের কারণে ভারতে দ্বিতীয় দফা করোনা সংক্রমণের ঢেউ রুখে দেওয়া গিয়েছে। 



করোনা আবহে সংক্রমণ ঠেকাতে করোনা যুদ্ধে রণকৌশল হিসেবে লক ডাউনের মাঝে আরোগ‍্যসেতু অ্যাপ লঞ্চ করে ভারত সরকার। করোনা সংক্রমিত ব‍্যক্তির সংস্পর্শ, হটস্পট এলাকাসহ একাধিক তথ‍্য ইউজার দিয়ে সংক্রমিত হওয়া থেকে সুরক্ষিত রাখতেই অ্যাপ চালু করা হয়। সরকারি, বেসরকারি কর্মচারি ও কনটেনমেন্ট এলাকার মানুষজনের জন্যে বাধ্যতামূলক করা হয় ওই অ্যাপ। প্রায় ১৫ কোটি মানুষ এই অ্যাপ ব‍্যবহার করছে বলে জানা গেছে।


হু-এর ডিরেক্টর বিশ্বের অন্যান্য দেশকেও করোনার বিরুদ্ধে লড়াই করতে ডিজিটাল অ্যাপের সাহায্য নিতে পরামর্শ দিয়েছেন। প্রসঙ্গত, একই ধরনের অ্যাপ লঞ্চ করেছে জার্মানি ও ব্রিটেন।