উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলার শুনানির দিন জানালো হাইকোর্ট 




দীর্ঘদিন ধরেই স্থগিত উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ প্রক্রিয়া। উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক- শিক্ষিকা নিয়োগে অনিয়মের অভিযোগে বেশ কিছু প্রার্থী কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলে নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দেয় আদালত। 



২০১৪ সাল থেকে দীর্ঘ সাত বছর ধরে বন্ধ উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ। ফলে এক প্রকার চাপে পড়ছ গেছে হবু শিক্ষক-শিক্ষিকারা। কিছুদিন আগেই এনিয়ে রাজ‍্যজুড়ে মন্ত্রী, বিধায়ক, জেলা শাসকদের ডেপুটেশন দেয় হবু শিক্ষক-শিক্ষিকারা। ২০১৪ সালে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। ২০১৫ সালে নেওয়া হয় টেট পরীক্ষা। অনেক বিতর্কের পরে ২০১৯ সালে ভেরিফিকেশন ও ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করে আদালতের নির্দেশে শর্তসাপেক্ষে প্রভিশনাল মেরিট লিস্টও প্রকাশিত হয়। কিন্তু অনিয়মের বহু অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হন বহু প্রার্থী। এই মুহূর্তে উচ্চ প্রাথমিকের নিয়োগের জন্য কাউন্সেলিংয়ের প্রক্রিয়া কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশের জেরে আটকে আছে। 




সেই মামলার শুনানির দিকে চাতক পাখির মতো চেয়ে আছে হবু শিক্ষক-শিক্ষিকারা। হাইকোর্টে সেই মামলার শুনানির দিন ধার্য হয়েছে বলে খবর। আগামী সোমবার কলকাতা হাইকোর্টে রয়েছে সেই মামলার শুনানি। ৫ই অক্টোবর, সোমবার সকাল ১১টার দিকে শুনানি হতে পারে। বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের এজলাসে ৩ নম্বর কোর্টের ১ নম্বর সিরিয়ালে আছে। ফলে শুনানির যথেষ্ট সম্ভাবনা আছে।