আপনার সন্তানের আধার কার্ড বানিয়েছেন?  আধার কার্ড বানানো এখন আরও সহজ- জেনে নিন 


credit:uidai



দেশের বেশিরভাগ প্রাপ্তবয়স্করা ইতিমধ্যে আধার কার্ডের জন্য নিজেকে তালিকাভুক্ত করেছেন। বাচ্চাদের প্রতিটি ক্ষেত্রে আধার রাখা বাধ্যতামূলক নয়, তবে বাবা-মা ভবিষ্যতে ঝামেলা এড়াতে তাদের বাচ্চাদের তালিকাভুক্ত করতে চাইছেন। mid-day-meal থেকে সরকারি বিভিন্ন স্কলারশিপ, ব্যাঙ্ক একাউন্ট প্রায় সবক্ষেত্রেই প্রয়োজন হয় ছোটদের আধার কার্ড। কিন্তু কীভাবে বানাবেন আপনার সন্তানের জন্য আধার কার্ড?  ১৫ বছরের কম বয়সের সন্তানের আধার কার্ড এখন আরও সহজ। 


আধার কার্ডের আবেদন জানাতে নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে। সেখানে নির্দিষ্ট ফর্ম ভর্তি করে শিশুর জন্মের সার্টিফিকেট দেখাতে হবে। এর সঙ্গে মা ও বাবার আধার কার্ডের কপি জমা দিতে হবে। 

শিশুর আধার কার্ডের জন্য শুধুমাত্র একটি ছবি থাকলেই চলবে। এই জন্য কোনও বায়োমেট্রিকের প্রয়োজন হবে না। সন্তানের বয়স ১৫ বছরের বেশি হলে ফিঙ্গারপ্রিন্ট রেজিস্টার করতে হবে। এ ছাড়াও ফেস স্ক্যানের প্রয়োজন হবে।

আধার এনরোলমেন্ট ফর্ম ভর্তি করে জমা দেওয়ার সময় আরও যে সমস্ত ডকুমেন্ট প্রয়োজন হবে-
১। স্কুলের আই কার্ড ও স্কুলের লেটারহেডে একটি বোনাফাইড সার্টিফিকেট।  
২। সন্তানের ঠিকানার প্রমাণ, জন্মের সার্টিফিকেট এবং মা ও বাবার আধার কার্ডের কপি জমা দিতে হবে। 
৩।এই সব ডকুমেন্ট গেজেটেড অফিসারকে দিয়ে অ্যাটেস্টেড করাতে হবে। 

মনে রাখতে হবে- পুরনো আধার থাকলেও সন্তানের বয়স ১৫ পেরিয়ে গেলে আবার নতুন করে আধার কার্ড নতিভুক্ত করতে হবে। তখন আবার আধার নথিভুক্তিকরনের প্রক্রিয়া প্রথম থেকে শুরু করতে হবে। 

সন্তানের আধার কার্ড বানাতে আপনার এলাকার আধার সেবা কেন্দ্রে যেতে হবে। আধার সেবা কেন্দ্রে যাওয়ার আগে অনলাইনে appointment নিতে ক্লিক করুন-