আজকের বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে Egg Omlet Razela

আজকের বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে Egg Omlet Razela




আজ এই বিশ্বায়নের যুগে বাঙালি রান্নার মধ্যেও ঢুকে গেছে বিভিন্ন ফিউশন রান্না।আর্ন্তজাতিকতার মিশেলে সেই চির পরিচিত বাঙালি রান্না হয়ে ওঠে স্বাদে গুণে সেরা । গ্লোবালাইজেশানের পিঠে সওয়ার হয়ে বাঙালির রান্না জয় করেছে পৃথিবীর সব খাদ্য রসিকদের মন । এমনই সব রান্না নিয়ে ZEE বাংলা খ্যাত মৌসোনা ঘোষ হাজির বাঙালির হেঁশেল এ । আজকের বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে Egg Omlet Razela. 


রেসিপি: Egg Omlet Razela


  উপকরণ: ৫ টি ডিম, কাজু১৫ টি, পোস্ত ২চামচ , টমেটো কুঁচি ১ টি, ঘী ৩ চামচ, কাঁচা ও শুকনো লঙ্কা ২টি করে , কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ , নুন , চিনি ও হলুদ স্বাদ অনুযায়ী, ১ কাপ ফেটিয়ে রাখা টক দই ,এলাচ ও লং ৭ টি করে , দারচিনি 2 টুকরো, জায় ফল এর খুব সামান্য টুকরো, 2 টি তেজপাতা, আদা ১ ইঞ্চি , পেঁয়াজ কুঁচি ১ টি , ২ টি পেঁয়াজ এর পেস্ট ,রসুন বাটা ১ চামচ, রিফাইন তেল আপনার  ইচ্ছে অনুযায়ী, কেওড়ার জল ১ চামচ



প্রণালী: প্রথমে একটি পাত্রে ডিম গুলো কে ভেঙ্গে পেঁয়াজ কুঁচি ও সামান্য নুন দিয়ে ভালো করে ফেটিয়ে নিন । এর পর প্যানে সাদা তেল গরম করে একটি একটি করে ৫ টি অমলেট তৈরি করে নিন।  একটু চেপে চেপে অমলেট গুলো করতে হবে যাতে করে পরে খুলে না যায় , অমলেট গুলো যেন না ভেঙে যায় ওই দিকেও নজর রাখতে হবে। 


এর পর আগের থেকে ভিজিয়ে রাখা পোস্ত, কাঁচা লঙ্কা ও কাজু গুলো ভালো করে ব্লেন্ড করে নিতে হবে । অন্য দিকে ২ টো পেঁয়াজ , আদা , টমেটো একসাথে পেস্ট করে নিতে হবে।আবার আলাদা ভাবে ৪ টি করে এলাচ , লং ও এক চা চামচ গোলমরিচ , দারচিনি , জায় ফলও শুকনো ভাবে ব্লেন্ড করে (রোস্ট)নিতে হবে। 


মনে রাখবেন এই তিন ধরনের পেস্ট কিন্তু আলাদা আলাদা করেই করতে হবে।এবার প্যান এ ২ টেবিল চামচ সাদা তেল ও এক চামচ ঘী হালকা আঁচে গরম করে নিতে হবে ও এর মধ্যে গোটা  গরম মসলা  তেজপাতা ও শুকনো লঙ্কা ফোরণ দিয়ে তেলে কাজু ও পোস্ত বাটা দিয়ে কিছুখন ভেজে ওর মধ্যে  টমেটো ,পেঁয়াজ , আদার পেস্ট , রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে এবং আগের থেকে ফেটিয়ে রাখা টক দই ও দিয়ে দিতে হবে এর পর দিয়ে দিতে হবে নুন, হলুদ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো  এবং আগের থেকে তৈরি করে রাখা শুকনো মশলার গুঁড়ো।এই গুলি দিয়ে আবার ও খুব ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এর পর ২কাপ গরম জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে এবং ডিমের অমলেট গুলি টুকরো টুকরো করে ঝোলে দিয়ে দিতে হবে। 

১৫ মিনিট ফুটিয়ে জল যখন শুকিয়ে যাবে তখন ১ চামচ ঘী , স্বাদ মতো চিনি, এক চামচ কেওড়ার জল  দিয়ে একটু রেখে ওপর থেকে কাজু ছড়িয়ে পরিবেশন করুন এগ অমলেট রাজেলা। এই ইজি টেস্টি নতুন রেসিপি আপনি রুটি, পরোটা বা ভাতের সাথে অনায়াসে পরিবেশন করে প্রিয় জনেদের তাক লাগিয়ে দিতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ