হার্ভার্ডের পরবর্তী ডিন ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক শ্রীকান্ত দাতার Indian-origin Srikant Datar named Dean of Harvard

 


হার্ভার্ডের পরবর্তী ডিন ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক শ্রীকান্ত দাতার 

Indian-origin Srikant Datar named Dean of Harvard 



বিশ্বের সেরা বিজনেস স্কুলগুলির মধ্যে অন্যতম হার্ভার্ড বিজনেস স্কুল। সেই বিজনেস স্কুলের ডিন পদে এবার বসতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক শ্রীকান্ত দাতার। ১১২ বছরের ইতিহাসে শ্রীকান্ত দাতার হতে চলেছেন হার্ভার্ড বিজনেস স্কুলের ১১তম ডিন। হার্ভার্ড বিজনেস স্কুলের সভাপতি ল্যারি ব্যাকাউ দাতারের নিয়োগের কথা ঘোষণা করেন। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে হার্ভার্ড বিজনেস স্কুলের ডিন পদের দায়িত্ব নেবেন তিনি। 



ল্যারি ব্যাকাউ বলেন, ‘শ্রীকান্ত দাতার একজন ইনোভেটিভ এডুকেটর, প্রখ্যাত স্কলার এবং গভীর অভিজ্ঞতাপূর্ণ আকাডেমিক লিডার। বিজনেস শিক্ষার ভবিষ্যত সম্পর্কে তাঁর ভাবনাচিন্তাও যথেষ্ট সুদূরপ্রসারি এবং কার্যকরী। সম্প্রতি কোভিড-১৯ অতিমারির বিরুদ্ধে হার্ভার্ড বিজনেস স্কুলের ক্রিয়েটিভ রেসপন্সের ক্ষেত্রেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন তিনি।’


১৯৭৩ সালে বম্বে বিশ্ববিদ্যালয় থেকে ডিসটিংশন নিয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন দাতার। আমেদাবাদ থেকে বিজনেস ম্যানেজমেন্ট পড়েন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টে। স্ট্যানফর্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে স্ট্যাটিসটিক্স, ১৯৮৪ সালে ইকোনমিক্স এবং ১৯৮৫ সালে বিজনেসে পিএইচডি করেন তিনি। পেশায় চার্টার্ড অ্যাকাউট্যান্ট দাতার। 


এর আগে হার্ভার্ডের ডিন ছিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিনী নীতীন নোহারিয়া। বর্তমানে তিনি বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের আর্থার লোওয়েস ডিকিনসনের অধ্যাপক এবং হার্ভার্ড বিজনেস স্কুলের ইউনিভার্সিটি আফেয়ার্স-এর সিনিয়র অ্যাসোসিয়েট ডিন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে , ২০২০ সালের জুন মাসে তিনি প্রতিষ্ঠানের ডিন পদ থেকে অবসর নেবেন বলে ২০১৯ সালের নভেম্বর মাসেই নীতীন নোহরিয়া জানিয়েছিলেন। গত ১০ বছর যথেষ্টই সাফল্যের সঙ্গে এই দায়িত্ব সামলে এসেছেন তিনি। বর্তমান করোনা পরিস্থিতিতে প্রতিষ্ঠানের অনুরোধে তাই আরও কয়েক মাস এই দায়িত্বে থাকবেন নোহরিয়া।


এই প্রথমবার পর পর দু’জন ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক হার্ভার্ডের ডিন পদে বসতে চলেছেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ