School Reopening News as per Unlock 4.0 Guidelines

কোন রাজ্যে কবে খুলছে স্কুল? দেখে নিন সর্বশেষ আপডেট 




দেশে করোনভাইরাস মহামারীর কারণে শিক্ষার্থীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। ভারত আনলকিং প্রক্রিয়াধীন এবং বর্তমানে আনলক 4.0-এ রয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ইতিমধ্যে আনলক 4.0. নির্দেশিকা জারি করেছে এবং ট্রেন, মেট্রো রেল, বাস সহ গণপরিবহন পুনরায় শুরু করেছে। 



আনলক 4.0 নির্দেশিকাটিতে সতর্কতার সাথে স্কুল কলেজ পুনরায় খোলার পরামর্শ দেয়া হয়েছে। করোনাভাইরাসের কারণে মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে দেশে স্কুল-কলেজ বন্ধ ছিল, যার ফলে শিক্ষার্থীদের পড়াশুনার অনেক ক্ষতি হয়েছে এবং এখন সবাই বিদ্যালয় খোলার অপেক্ষায় রয়েছে।  আরও পড়ুনঃ উচ্চমাধ্যমিক পাশ মেয়েদের জন্য একাধিক স্কলারশিপ, দেখে নিন এখনই


তবে দেশে করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে দ্রুত বৃদ্ধি পাচ্ছে তা দেখে কেন্দ্রীয় সরকার ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলো। তবে অনেকেই ভেবেছিল কেন্দ্রের দ্বারা উন্মুক্ত ৪.০ এর গাইডলাইনে দেশে বিদ্যালয় গুলি চালু করা হবে ১ সেপ্টেম্বর থেকে। তবে সম্পূর্ণরূপে বিদ্যালয় খোলার কথা না বললেও কেন্দ্রীয় সরকার একাদশ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের তাদের নিজস্ব ইচ্ছায় 21 সেপ্টেম্বর থেকে বিদ্যালয়ে যাওয়ার অনুমতি দিয়েছে।  আরও পড়ুনঃ স্নাতকোত্তর শ্রেণীর মেয়েদের জন্য Post-Graduate Indira Gandhi স্কলারশিপ, জেনে নিন এখনই

আসুন দেখা যাক, এই মুহুর্তে কোন রাজ্য কি ভাবছেন বিদ্যালয় পুনরায় শুরু করবার বিষয়ে-

আসাম
আসাম প্রথম রাজ্যগুলির মধ্যে একটি ছিল যা বাস্তবে রাজ্যের বিদ্যালয় পুনরায় চালু করার বিষয়ে ভাবনা-চিন্তা শুরু করেছিল এবং ১ লা সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে শিক্ষকদের বিদ্যালয়ে পুনরায় আনার পরিকল্পনাও করেছিল। তবে সাম্প্রতিক করোনা সংক্রমণের সংখ্যা এবং টেস্টিং এর অপ্রতুলতার কারণে এই সিদ্ধান্তটি স্থগিত করা হয়েছে। মাসের প্রথমদিকে, আসামের মুখ্য সচিব একটি নির্দেশিকায় বলেছিলেন যে, স্কুল, কলেজ, শিক্ষা ও কোচিং ইনস্টিটিউট ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। অনলাইন এবং ডিস্টান্স লার্নিং এর কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ”


অন্ধ্র প্রদেশ
ওয়াইএসআর জগন মোহন রেড্ডির নেতৃত্বাধীন অন্ধ্রপ্রদেশ সরকারও রাজ্যে বিদ্যালয় পুনরায় চালু করার পক্ষে অনুকূল প্রতিক্রিয়া জানিয়েছে। রাজ্য সরকারের সাম্প্রতিক নির্দেশনা অনুসারে, ৫০ শতাংশ শিক্ষক এবং ৫০ শতাংশ নন-টিচিং স্টাফকে স্কুলে আসার অনুমতি দেওয়া হয়েছে। আনলক 4.0. গাইডলাইনগুলির সাথে সামঞ্জস্য রেখে, শিক্ষার্থীদের তাদের অভিভাবকদের কাছ থেকে লিখিত সম্মতিতে ছাত্রদের আসার অনুমতিও দেওয়া হয়েছে।


উত্তরাখন্ড
এদিকে, উত্তরাখণ্ডের শিক্ষামন্ত্রী অরবিন্দ পান্ডে ঘোষণা করেছেন যে ২১ শে সেপ্টেম্বর থেকে রাজ্যে কোনও স্কুল খোলা হবে না। শিক্ষামন্ত্রী অরবিন্দ পান্ডে স্পষ্টভাবে বলেছেন যে ক্রমবর্ধমান করোনার সংক্রমণের পরিপ্রেক্ষিতে বর্তমানে অগ্রিম আদেশের আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেছিলেন যে বাচ্চাদের স্বাস্থ্যের জন্য কোনও ঝুঁকি নেওয়া হবে না, তাই উত্তরাখণ্ডে স্কুল খোলা হবে না।


হরিয়ানা
তবে এর আগে, হরিয়ানার শিক্ষামন্ত্রী স্কুল কলেজ খোলার বিষয়ে একটি বড় বক্তব্য দিয়েছেন। গত সপ্তাহে একটি ইভেন্ট চলাকালীন শিক্ষামন্ত্রী কানওয়ার পাল গুর্জার বলেছিলেন যে হরিয়ানা রাজ্যে স্কুল খোলার জন্য সম্পূর্ণ প্রস্তুত। তিনি বলেছিলেন যে রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের অনুমতি এবং নির্দেশিকার জন্য অপেক্ষা করছে।


দিল্লি
রাজধানী দিল্লি COVID-19 মহামারী দ্বারা সবচেয়ে ক্ষতিগ্রস্থ রাজ্যের মধ্যে একটি; মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ২০ শে সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত রাজ্যে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। তবে, স্বেচ্ছাসেবীর ভিত্তিতে 9 ম শ্রেণি থেকে 12 শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের স্বইচ্ছার ভিত্তিতে স্কুলে যাওয়ার জন্য বিশেষ অনুমতি দেওয়া হয়েছে, তবে কেবল তাদের জন্য যারা কনটেন্ট জোনগুলির বাইরে থাকেন। তবে রাজ্য সরকার নিম্ন শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ভার্চুয়াল ক্লাস এবং অনলাইন শিক্ষা চালিয়ে যাবে।

ঝাড়খণ্ড
ঝাড়খণ্ড রাজ্য সরকার 9 ম এবং তার বেশি বয়সী শিক্ষার্থীদের জন্য স্কুলগুলি আবার চালু করার পরিকল্পনা করছে। ঝাড়খণ্ডের রাজ্যের শিক্ষামন্ত্রী বৈদ্যনাথ মাহাতো এর আগে রাজ্যের শিক্ষার্থীদের ডিজিটাল শিক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন যে সমীক্ষা অনুসারে, রাজ্যের শহরাঞ্চলে কেবল 27% শিক্ষার্থী অনলাইনে ক্লাসে প্রবেশ করতে পেরেছেন এবং গ্রামাঞ্চলে এই সংখ্যা আরও কম। তাই রাজ্য সরকার ২১ শে সেপ্টেম্বর থেকে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুলগুলি আবার চালু করার পরিকল্পনা করেছে।


উত্তর প্রদেশ
ইউপি সরকার নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে স্কুল পুনরায় চালু করার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশনা মেনে চলার সম্ভাবনা রয়েছে। খুব দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা জানা গেছে। 


মহারাষ্ট্র
দেশের কোভিড আক্রান্ত রাজ্য গুলির মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্থ রাজ্য হওয়ায়, রাজ্য সরকার ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে, আনলক guidelines 4.0 নির্দেশিকা অনুসারে, ৯-১২ শ্রেণির শিক্ষার্থীদের স্ব-ইচ্ছার ভিত্তিতে বিদ্যালয়গুলিতে যাওয়ার অনুমতি দিতে পারে ।


পশ্চিমবঙ্গ
আর পড়ুয়াদের বিপদের মুখে ঠেলে দিয়ে পশ্চিমবঙ্গ যে স্কুল খোলার পক্ষপাতী নয়, তা স্পষ্ট করে দিয়েছেন শিক্ষামন্ত্রী। ‘সংবাদ প্রতিদিন’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, শিক্ষামন্ত্রী বলেছেন, ‘কারোর প্রাণের বিনিময়ে শিক্ষা হতে পারে না।’ স্কুল কবে খুলবে, সে বিষয়ে মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন তিনি।