পূর্ব বর্ধমান শহর কংগ্রেস কমিটির উদ্যোগে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের স্মরণসভা

 

সঞ্জিত কুড়ি, পূর্ব বর্ধমান

বর্ধমান জেলা কংগ্রেস পার্টি অফিসের সামনে পূর্ব বর্ধমান শহর কংগ্রেস কমিটির উদ্যোগে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় স্মরণসভা অনুষ্ঠিত হল। স্মরণসভায় স্বর্গীয় প্রণব মুখোপাধ্যায় প্রতিকৃতিতে মাল্যদানের পূর্বে প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। এরপর প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রতিকৃতিতে মাল্যদান করেন কংগ্রেস কর্মীরা। তাঁর আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। 


স্মরণ সভা অনুষ্ঠানে কাশীনাথ গাঙ্গুলী বলেন এটা খুবই দুঃখজনক ও বেদনাদায়ক ঘটনা। প্রণব মুখোপাধ্যায় ছিলেন একজন বড় মনের মানুষ। প্রনব দার সাথে আমার ব্যক্তিগত সম্পর্ক ছিল, এই মানুষটি প্রথমে অনেক কষ্ট করে ছিলেন। পঞ্চায়েত ভোটের পূর্বে প্রনব দার সাথে সঙ্গে পঞ্চায়েত ভোট নিয়ে অনেক শলাপরামর্শ করা হত। সে সময় তিনি জানিয়েছিলেন পঞ্চায়েতিরাজ সম্পর্কে গ্রামের মানুষদের অবগত করার জন্য। তার কথা মত সেই কাজ করতেন কংগ্রেস কর্মীরা ।প্রনব মুখোপাধ্যায় পাঁচবার রাজ্যসভার সদস্য, দুবার কেন্দ্র সভার সদস্য, অর্থমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, বিদেশ মন্ত্রী, সহ একাধিক পদ গ্রহণ করেছিলেন ।প্রনবদা বর্ধমানের মানুষকষদের খুব স্নেহ করতেন। সর্বদা তাদের খোঁজখবর নিতেন বলে জানান কাশীনাথ গাঙ্গুলী।


বর্ষীয়ান নেতা অশোক দাস বলেন বামপন্থী দলের অত্যাচারের প্রত্যেকটা জায়গায় আমাদের জাতীয়তাবাদী সংগঠন ভেঙ্গে দেওয়া চক্রান্ত হচ্ছিল। সেই সময়ে শ্রমিক শিক্ষক-কর্মচারীদের নিয়ে একটা সংগঠন তৈরি করা হয়।যার নাম জয়েন্ট কাউন্সিল ন্যাশনাল ইউনিয়নসেসময় সাধনা থাকার সুবাদে প্রনব দার সাথে আমার আলাপ হয়েছিল।


এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমান জেলা কংগ্রেসের কার্যকারী সভাপতি কাশীনাথ গাঙ্গুলী,পূর্ব বর্ধমান শহর সভাপতি প্রবীর গাঙ্গুলী, অশোক দাস, মানষ সরকার, সুজিত চক্রবর্তী,সহ অন্যান্যরা।