সমস্ত রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ রাখার বার্তা গুগলের! 



সামনেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। আর তাঁর আগে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার না করার ঘোষণা করে গুগল। গুগলের বিজ্ঞাপনী সংস্থা অ্যাক্সিওজ শুক্রবার ই-মেল করে জানায়, শুধুমাত্র প্রেসিডেন্ট নির্বাচনে নয়, যে কোনও রাজ্য অথবা আঞ্চলিক নির্বাচনের ক্ষেত্রেও একই নীতি প্রযোজ্য হবে।



পাশাপাশি, আরও জানা গেছে, গুগলের সমস্ত প্ল্যাটফর্মে এই একই নীতি মানা হবে। অর্থাৎ এখন থেকে জোর কদমে রাজনৈতিক বিজ্ঞাপনের প্রচার বন্ধ রাখার ক্ষেত্রে পদক্ষেপ নেবে গুগল। ইউটিউব, গুগল অ্যাড, ডিভি৩৬০, অ্যাড এক্স-এদের সকলের ওপরই রাজনৈতিক বিজ্ঞাপনের প্রচারে নিষেধাজ্ঞা রয়েছে। 



গুগলের এক মুখপাত্র জানিয়েছেন, এই নীতি এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে জারি থাকতে পারে। তাই নির্বাচনী বিজ্ঞাপনগুলি আটকাতে রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে এই মাধ্যমগুলোকে। ভুল, ভুয়ো খবর যাতে ছড়িয়ে না পড়ে সেদিকেও নজরদারি করবে গুগল। তাই এই কয়েকদিন বিজ্ঞাপনের প্রক্রিয়া চালাতে বিলম্ব হতে পারে। গুগল জানিয়েছে, যেকোনও বিজ্ঞাপন রিভিউ করার জন্য ৪৮ ঘণ্টা সময় লেগে যাবে। 



গুগলের পাশাপাশি ফেসবুকও একই পথেই হেঁটেছে। ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গও জানিয়ে দিয়েছেন, ৩রা নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগের এক সপ্তাহ থেকে আর কোনও বিজ্ঞাপন দেখানো হবে না। টুইটার ও পিন্টারেস্ট আগেই তাদের প্লাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দিয়েছে।