সকল দেশবাসীকে প্রতিষেধক দেওয়ার জন্য কেনার টাকা কি কেন্দ্র সরকারের আছে? প্রশ্ন সিরাম কর্ণধারের



করোনা হয়ে দাঁড়িয়েছে সবচেয়ে বড় চিন্তার কারণ। দিনের পর দিন বেড়েই চলছে সংক্রমণ। এখনও কোনও সেরকম কার্যকরী ভ্যাকসিনের আবিষ্কার হয়নি। এমন পরিস্থিতিতে বেশ চিন্তিত বিশ্ববাসী। এদিকে, দেশ জুড়ে করোনার প্রকোপ রুখতে ভ্যাকসিনের আবিষ্কার চেষ্টায় ব্রতী ভারতীয় বিজ্ঞানীরা। তবে করোনা ভ্যাকসিন আবিষ্কার হওয়ার পর দেশের মানুষকে সুরক্ষিত করতে পারবে কি কেন্দ্র সরকার? সকল দেশবাসী তা পাবে? সকলকে প্রতিষেধক দেওয়ার জন্য ভ্যাকসিন কেনার টাকা কি কেন্দ্র সরকারের আছে? শনিবার এই প্রশ্নই তুললেন সিরাম ইন্সটিটিউটের ভারতীয় শাখার সিইও আদর পুনাওয়ালা । 



স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্র সারা দেশে ভ্যাকসিন পৌঁছে দিতে নির্দিষ্ট গাইডলাইনস তৈরি করছে বলে জানান। পাশাপাশি, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও একই কথা জানান। সেই গাইডলাইন মেনে প্রতিষেধক কেনার বা পৌঁছে দেওয়ার অর্থ কেন্দ্রর কাছে রয়েছে কিনা সেই প্রশ্নই তুললেন সিরাম কর্ণধার।



এদিন, সিরাম ভারতীয় শাখার সিইও আদর পুনাওয়ালা এক টুইট বার্তায় লেখেন, ,“কেন্দ্র সরকারের কাছে ৮০ হাজার কোটি টাকা আছে তো? কারণ, সকল দেশবাসীর জন্য করোনা ভ্যাকসিন কিনতে ও পৌঁছে দিতে আগামী এক বছরের মধ্যে এই অঙ্কের টাকাই প্রয়োজন।”



তিনি অপর একটি টুইটে লেখেন, “আমি এই প্রশ্নটা করছি, কারণ ভারতের ও বিদেশের ভ্যাকসিন প্রস্তুতকারক নির্দিষ্ট গাইডলাইনস দিতে হবে। ভারতের জন্য কত টিকা প্রয়াজন, কীভাবে তা সরবরাহ হবে, তা নিয়ে সুনির্দিষ্ট ভাবনাচিন্তা দরকার”। 



সিরাম ইনস্টিটিউটই ভারতে অক্সফোর্ডের টিকার পরীক্ষামূলক প্রয়োগ করছে। দেশজুড়ে ভ্যাক্সিনেশন করতে প্রয়োজন প্রায় ৮০,০০০ কোটি টাকা বলেও জানান সিরাম কর্ণধার।