একজন ভারতীয় অভিনেত্রী, নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালককে শ্রদ্ধা জানালো google. আজ google এর সার্চ পেজে doodle এর মাধ্যমে জোহরা মমতাজ সেহগল কে শ্রদ্ধা জানানো হয়। জোহরা একজন খ্যাতিমান অভিনেত্রী ও নৃত্যশিল্পীই নন, জোহরা ছিলেন সাহস, সংগ্রাম আর প্রাণবন্ততার উজ্জ্বল অনুপ্রেরণা। জোহরা মমতাজ সেহেগল ২৭ এপ্রিল ১৯১২ সালে জন্মগ্রহণ করেন। 




ভারতীয় নারী হিসেবে তিনিই প্রথম জার্মানির ড্রেসডেনের প্রখ্যাত নৃত্যশিল্পী ম্যারি উইগম্যানের ব্যালে স্কুল থেকে ব্যালে শেখেন। ইউরোপেই একদিন বিশ্বখ্যাত নৃত্যশিল্পী উদয়শংকরের ‘শিব-পার্বতী’ পরিবেশনায় মুগ্ধ হয়ে তার দলে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। উদয়শংকরও তাকে সানন্দে অভ্যর্থনা জানান। পরবর্তীতে জোহরা এই দলের সাথে পারফর্ম করেছেন জাপান, মিসর, আমেরিকা ও ইউরোপে, পেয়েছেন অগণিত মানুষের ভালোবাসা।

তাঁর উল্লেখযোগ্য কিছু সিনেমার মধ্যে নীচা নগর, আফসার, ভাজি অন দ্য বিচ, দ্য মিস্টিক মাসেউর, বেন্ড ইট লাইক বেকহাম প্রভৃতি অন্যতম। 

ভারতীয় মঞ্চ নাটকের চূড়ামণি হিসাবে বিবেচিত জোহরা ভারতীয় গণনাট্য সংঘেও অভিনয় করেছেন।

জোহরা ভালোবাসতেন জীবনকে। জানতেন কীভাবে রাখতে হয় হৃদয়ের দাবি। রক্ষণশীল পরিবার, তৎকালীন সমাজ, অর্থাভাব, স্বামীর মৃত্যু, বার্ধক্য, ক্যান্সার কোনো কিছুই তাকে দমাতে পারেনি। তিনি চলেছেন তার নিজের তৈরি রাস্তায়।

তাঁর এই অসামান্য অবদানের জন্য ১৯৯৮ সালে পদ্মশ্রী পুরস্কার পান, ২০০১ সালে কালিদাস সম্মান, ২০০৪ সালে সঙ্গীত নাটক অকাদেমি পুরস্কার লাভ করেছিলেন। এছাড়া ভারতের জাতীয় সংগীত এবং নৃত্য ও নাটক একাডেমি তাঁকে আজীবন কৃতিত্বের জন্য সর্বচ্চ সম্মান সংগীত নাটক একাডেমি ফেলোশিপ প্রদান করেছে। 

হৃদরোগে আক্রান্ত হয়ে এই কৃতি শিল্পী ২০১৪ সালের ১০ জুলাই পরলোক গমন করেন।


তথ্যসূত্রঃ উইকিপিডিয়া,  রোয়ার মিডিয়া