করোনা পরীক্ষায় ভারতে ‘ফেলুদা’, অনুমোদন ডিসিজিআইয়ের


অতি অল্প সময়ে ও অল্প ব্যায়ে এবার করোনা পরীক্ষা করতে ভারতে আসছে 'ফেলুদা;। না কোনও ভাইরাল ভিত্তিহীন নয়। একদম বাস্তব। অনুমোদন পেয়ে গেছে ডিসিজিআই। 



এই ফেলুদা এর অর্থ এফএনক্যাস৯ এডিটর লিঙ্কড্ উইনিফর্ম ডিটেকশন অ্যাসে  (an acronym for FNCAS9 Editor-Limited Uniform Detection Assay)। দিল্লির ইনস্টিটিউট অফ জেনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি বা সিএসআইআর-আইজিআইবি-এর ২ বাঙালি বিজ্ঞানী দেবজ্যোতি চক্রবর্তী এবং পূর্ব মেদিনীপুরের সৌভিক মাইতির আবিষ্কার করা দেশের প্রথম ক্লাস্টার্ড রেগুলারলি ইন্টারস্পেসড্ শর্ট পালিনড্রোমিক রিপিট (ক্রিসপার) ভিত্তিক কোভিড-১৯ পরীক্ষা। 



বিজ্ঞানীদের দাবি, আরটি-পিসিআর-এ যেখানে ৪ ঘণ্টা সময় লাগে, সেখানে ‘ফেলুদা’ উত্তর দেবে এক ঘণ্টারও কম সময়ে। পাশাপাশি, এই টেস্ট কিটে খরচ অনেক কম। যেখানে বিদেশী কিটে কয়েক হাজার টাকা খরচ সেখানে এই কিটে খরচ হবে ৫০০ থেক ৬০০ টাকা। 



সিএসআইআর-আইজিআইবি-এর সঙ্গে এই উদ্যোগে সামিল টাটা সন্স। শনিবার টাটা গ্রুপের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন এই করোনা-কিটে অনুমোদন দিয়েছে ডিসিজিআই। খুব তাড়াতাড়িই তা বাজারে আনা হবে। এখন স্বাস্থ্য মন্ত্রকের অনুমোদনের অপেক্ষা। তারপরেই বাজারে আসবে এই কিট।