চা বাগানের শ্রমিকদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে উদ্যোগ নিল বাগান কর্তৃপক্ষ


কাজল দে, জলপাইগুড়িঃ 

চা বাগানের শ্রমিকদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে উদ্যোগ নিল বাগান কর্তৃপক্ষ। যখন গোটা বিশ্ব করোনা তে কাঁপছে একের পর এক করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে।  সে জায়গায় দাঁড়িয়ে চা  বাগানের শ্রমিকদের শরীরে যাতে করোনা থাবা না বসায় এবং করোনা সংক্রমিত হলেও যাতে দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে সেই জন্য সচেতনতা শিবিরের পাশা পাশি আয়ুর্বেদিক কারা বানানোর পদ্ধতি বোঝানোর উদ্যোগ নেওয়া হয় ।


দিন দিন বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই এখন সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহারের পাশাপাশি বাড়াতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। সেকারণেই সোমবার দুপুরে ডুয়ার্সের গেন্দ্রপাড়া চা বাগানে গোলমরিচ, আদা, দারচিনি, জলের সঙ্গে কিভাবে মিশিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় তা শেখানো ও খাওয়ানো হল বাগানের শ্রমিকদের। পাশাপাশি শ্রমিকদের মধ্যে মাস্ক বিতরণ করা হয় বাগান কর্তৃপক্ষের পক্ষ থেকে । 

এই বাগানে শ্রমিক সংখ্যা রয়েছে স্থায়ী এবং অস্থায়ী মিলিয়ে প্রায় সাড়ে চার হাজার। প্রথম দিনেই প্রায় 200 শ্রমিকের হাতে তুলে দেওয়া হয় মাস্ক এবং খাওয়ানো হয় আয়ুর্বেদিক উপায়ে তৈরি কারা।

চা বাগানের ওয়েলফেয়ার অফিসার বিশু দাস জানান," ডিজিএমের গাইডেন্সে আয়ুশের নোটিফিকেশন অনুযায়ী কিভাবে কারা তৈরি করে শ্রমিকদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় আমরা আজকে সেই বিষয়ে গেন্দ্রাপাড়া চা বাগানের বড়া লাইনের শ্রমিকদের শেখানো ও খাওয়ানো হল।" 

ডঃ সুব্রত মুখোপাধ্যায় জানান, গোলমরিচ, দারচিনি, আদা জল দিয়ে কিভাবে মিশিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো তা আমরা দেখালাম ও খাওয়ালাম।" এদিকে শ্রমিকরাও খুশি বাগান কর্তিপক্ষের উদ্যোগে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ