Breaking

Tuesday, August 04, 2020

নিজের বা অন্যের জবকার্ডের সব তথ্য নিজের মোবাইলেই দেখে নিতে পারবেন ১ মিনিটেই


নিজের বা অন্যের জবকার্ডের সব তথ্য নিজের মোবাইলেই দেখে নিতে পারবেন ১ মিনিটেই 


MGNREGA ( Mahatma Gandhi National Rural Employment Guarantee Act) – অর্থাৎ ১০০ দিনের কাজ পাচ্ছেন না? আপনার কার্ডে টাকা এসেছে অথচ আপনি জানেন না? সব প্রশ্নের সমাধানের জন্য জব কার্ড নিয়ে আজ রইলো বিস্তারিত তথ্য। নিজে পড়ুন এবং অন্যকেই জানাতে শেয়ার করুন। 


কেন্দ্রীয় রিপোর্টে ১০০ দিনের কাজে সেরার স্বীকৃতি পশ্চিমবঙ্গের। প্রশংসিত হয়েছে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তর। রাজ্যসভায় একটি প্রশ্নের জবাবে গ্রামোন্নয়ন মন্ত্রক লিখিত ভাবে জানিয়েছে, একশো দিনের কাজের প্রকল্পে গত আর্থিক বছরে [২০১৭ থেকে ২০১৮] বরাদ্দ টাকা সমস্ত রাজ্যের মধ্যে সবচেয়ে বেশী খরচ করতে পেরেছে পশ্চিমবঙ্গ। এই প্রকল্পের অধীনে সবচেয়ে বেশী শ্রমদিবস তৈরি করার ক্ষেত্রেও শীর্ষে রয়েছে রাজ্য।২০১৭ থেকে ২০১৮ (২৪ ফেব্রুয়ারি পর্যন্ত) সময়সীমায় দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গ খরচ করেছে ৭ হাজার ৩৫২ কোটি ৩১ লক্ষ টাকা, যা দেশের সর্বোচ্চ। অথচ অনেকের অভিযোগ জব কার্ড থাকা সত্বেও কাজ পাচ্ছেন না অনেকেই। 

তাই আপনার জব কার্ড সম্পর্কে আপনি নিজেই জেনে নিন বাড়িতে বসেই। নীচের লিঙ্কে ক্লিক করে প্রথমে NREGA এর website এ যেতে হবে অথবা সরাসরি নীচের ছবিটিতে ক্লিক করেও যেতে পারেন-

এরপর নিজের রাজ্য, জেলা, মহকুমা,পঞ্চায়েত,গ্রাম এবং Family ID  দেওয়ার পর FIND JOB CARD NO বলে একটি অপশন আসবে । সেখানে ক্লিক করলে উপরের ফাঁকা  অংশটি নিজে নিজেই ভরাট হয়ে যাবে। তারপর সাবমিট অপশনে ক্লিক করুন। 

এরপর আপনার জবকার্ডের সমস্ত তথ্য চলে আসবে আপনার সামনে।   এছাড়াও নীচের লিঙ্কে ক্লিক করেও পেতে পারেন আপনার জব কার্ডের বিস্তারিত তথ্য। এখানে শুধু নিজের নয় সকলের জবকার্ডের সব তথ্যই পেয়ে যাবেন নিমেষে । 


LINK CLICK  -এই লিঙ্কে ক্লিক করলে নীচের পেজটি চলে আসবে। 


এখানে নিজের রাজ্য সিলেক্ট করবার পর আর একটি পেজ ওপেন হবে, সেখানে  আপনি আপনার আর্থিক বৎসর ,জেলার নাম, ব্লকের নাম, পঞ্চায়েত এর নাম প্রদান করে , প্রসিড বাটন এ ক্লিক করুন।

এরপর আপনার পঞ্চায়েত এলাকার সমস্ত জব কার্ড হোল্ডার এর নামের লিস্ট চলে আসবে , সেখান থেকে আপনার নাম  বা অন্যের নাম নির্বাচন করে সেই জব কার্ডের সমস্ত ডিটেলস দেখতে পাবেন।

1 comment: