আজ বাঙালির হেঁশেলে বেসনের লাড্ডু - বাড়িতেই বানিয়ে নিন খুব সহজে


আজ গণেশ পুজো। সারা দেশ জুড়ে এই উৎসব পালিত হলেও মুম্বাইয়ে প্রতি বছর এই উৎসবের তোড়জোড় বেশ দেখা যায়। কিন্তু এবারের পরিস্থিতি অনেকটা আলাদা। করোনা সংক্রমণের জেরে সর্বত্র এবার ভাঁটা পড়েছে। তবে, এবার বাড়ি বাড়ি পুজোয় মেতে উঠেছে সকলেই। তবে, গণেশ পুজোয় একটি প্রয়োজনীয় উপকরণ অতিপরিচিত লাড্ডু। এই  লাড্ডু গণেশ ঠাকুরের খুব প্রিয়। আজ বাঙালির হেঁশেলে জি বাংলা খ্যাত মৌসোনা ঘোষ নিয়ে এলো বেসনের লাড্ডুর রেসেপি। 

 


রেসিপির নাম- বেসনের লাড্ডু

উপকরণঃ ১। দেড় কাপ বেসন ২। হাফ কাপ ঘি ৩। হাফ কাপ সুগার পাউডার  ৪। পেস্তা বাদাম কুঁচি ১ চামচ  ৫। কাজু বাদাম কুঁচি ২ চামচ  ৬। হাফ চামচ এলাচের গুড়ো 

প্রস্তুত প্রণালীঃ ফ্র্যাইপ্যান গরম করে তিন চামচের মতন ঘি দিয়ে দিন তারপর তারমধ্যে দেড়কাপ বেসন দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে থাকুন। তবে বাজারের কেনা বেসনের থেকে যদি আপনি বাড়িতে বুটের ডাল দিয়ে বেসন বানিয়ে লাড্ডু বানান  তবে তার স্বাদ আরও বেড়ে যাবে। 

এবার ভালভাবে নাড়াচাড়া করতে থাকুন। সাত মিনিট পর আবার দুচামচ ঘি দিয়ে অনবরত নাড়তে থাকুন। মনে রাখবেন যদি নাড়াচাড়া না করেন তবে ফ্রাইপ্যানে বেসন লেগে যাবে । এভাবে নাড়াচাড়া করতে করতে হাল্কা বেসন ভাজার গন্ধ বেড় হবে ও হাল্কা ব্রাউন হয়ে আসবে তখন দুচামচের মতন জল হাতের সাহায্যে বেসনের উপর ছিটিয়ে দিতে হবে। এইরকম ভাবে নাড়াচাড়া করবার আরও দশ মিনিট পর দু চামচের মতন জল উপর থেকে একইভাবে ছিটিয়ে দিতে হবে, এইরকম ভাবে হাফ কাপ জল বেসন নেড়ে নেড়ে কিছুক্ষণ পর পর ছিটিয়ে দিতে হবে, তাতে করে লাড্ডুর বাইন্ডার হিসাবে কাজ করবে। 

কিছুক্ষণ পর যখন বেসনটি  শক্ত হয়ে ডো এর মতন হয়ে যাবে তখন নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা হলে হাফ কাপের দু-চামচ বেশি সুগার পাউডার দিন, তাতে এলাচের গুড়ো, কাজু বাদাম কুঁচি দিয়ে ভালো করে মেখে নিন, চাইলে অল্প ঘি দিতে পারেন। 

এরপর হাতে ঘি মেখে গোল গোল লাড্ডুর মতন শেপ করে তার উপরে পেস্তা কুঁচি দিয়ে সাজিয়ে ফেলুন। এভাবেই বাড়িতে খুব সহজেই এবং খুব কম উপকরনেই তৈরি হয়ে যাবে সুস্বাদু বেসনের লাড্ডু। 

    

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ