নিট [NEET] ও জয়েন্ট [JEE] পরীক্ষা পূর্বে নির্ধারিত সূচিতেই হবে বলেই জানাল কেন্দ্র 

ন্য়াশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট ( NEET) ও জেইই [JEE] পরীক্ষা পূর্বঘোষিত সূচি মেনে সেপ্টেম্বরেই হবে বলেই জানিয়ে দিল কেন্দ্র। নিট ২০২০ এবং জেইই ২০২০-র পরীক্ষা কোনোভাবেই স্থগিত রাখা হচ্ছে না পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন শিক্ষা সচিব অমিত খারে। 



কোভিড ১৯ পরিস্থিতির জেরে পরীক্ষা আগে নেওয়া হয়নি। করোনা থাকলেও “জীবন চালাতে হবে” এবং আদালত তাতে হস্তক্ষেপ করে শিক্ষার্থীদের কেরিয়ারকে বিপদে ফেলতে পারে না বলেই জানিয়ে শীর্ষ আদালত আগেই জানিয়েছে নিট ২০২০ এবং জেইই ২০২০-র পরীক্ষা নির্ধারিত দিনই হবে। করোনা পরিস্থিতির জেরে পরীক্ষায় স্থগিতাদেশ চেয়ে ১১ টি রাজ্যের অন্তর্ভুক্ত ১১ জন শিক্ষার্থী সুপ্রিম কোর্টে আবেদন করলে বিচারপতি অরুণ মিশ্রার নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ জানায়, "জীবন এভাবে থমকে থাকতে পারে না। আমাদের সুরক্ষাবিধি মেনে এগিয়ে যেতে হবে। ছাত্রছাত্রীরা একবছর নষ্ট করতে কি তৈরি? এখন তো আদালতেও উপস্থিত থেকে আইনজীবীরা কাজ করছেন। আপনি চান পরীক্ষা পিছিয়ে দেওয়া হোক? পরীক্ষা পিছিয়ে দেওয়া দেশের জন্য ক্ষতি।"


এনটিএ [NTA] কর্তৃক বিজ্ঞপ্তি অনুসারে, জেইই (মেইন) ২০২০ সালের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১-৬ সেপ্টেম্বর, আর নিট-ইউজি ২০২০ পরীক্ষা ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।