আজ গণেশ পুজো। সারা দেশ জুড়ে এই উৎসব পালিত হলেও মুম্বাইয়ে প্রতি বছর এই উৎসবের তোড়জোড় বেশ দেখা যায়। কিন্তু এবারের পরিস্থিতি অনেকটা আলাদা। করোনা সংক্রমণের জেরে সর্বত্র এবার ভাঁটা পড়েছে। তবে, এবার বাড়ি বাড়ি পুজোয় মেতে উঠেছে সকলেই। তবে, গণেশ পুজোয় একটি প্রয়োজনীয় উপকরণ মোদক। এই মোদক গণেশ ঠাকুরের খুব প্রিয়। 



মোদক বা লাড্ডু গণেশ ঠাকুরের কেন প্রিয়? একবার শিব-পার্বতীর কাছে মোদক নামক মিষ্টি নিয়ে ঘুরতে আসেন কেউ কেউ একে মোদক বলেছেন, আবার কেউ বলেছেন জ্ঞানফল। এটি খেলে সমস্ত বিভাগেই প্রবল জ্ঞানের অধিকারী হবেন। সেকথা শুনে কার্তিক নাকি গনেশ কাকে দেওয়া যায় তা বিচার করতে তাঁদের বুদ্ধিমত্তার পরীক্ষা নেন শিব-পার্বতী। পরীক্ষায় বিশ্বব্রহ্মাণ্ডকে তিনপাক দিতে বলা হলে কার্তিক বাহন ময়ূরকে নিয়ে তিনপাক ঘুরতে বেড়িয়ে গেলেও গণেশ শিব-পার্বতীকে ঘিরে তিনবার ঘোরে। তাঁদের নিয়ে ঘোরার যুক্তিতে গণেশ জানায় আমার কাছে আপনারাই ত্রিভূবণ। এখানে গণেশের বুদ্ধিমত্তার পরিচয় পেয়ে গণেশকে জ্ঞানফল বা মোদক দিলেন শিব-পার্বতী। 


দুই থেকে ‌দশ দিন পর্যন্ত গণেশ পুজো চলে। ১১ দিনের মাথায় শোভাযাত্রা করে মূর্তি বিসর্জন দেওয়া হয়। এই বছর গণেশ চতুর্থীর সময়ট শনিবার সন্ধে ৭.৫৭ মিনিট অবধি এবং হস্ত নক্ষত্রও সন্ধে ৭.১০ মিনিট পর্যন্ত রয়েছে। পঞ্জিকা অনুসারে, ২২ অগাস্ট দুপুর ১২.২২ মিনিট থেকে বিকেল ৪টে ৪, লাভ ও অমৃত চৌঘরিয়া রয়েছে।   [সূত্রঃ ইন্টারনেট, google]