GST Registration এখন আরো সহজ, আপনার আধার দিয়ে মাত্র তিনদিনেই পেয়ে যান GST Number  



পণ্য ও পরিষেবাদি শুল্কের অধীনে [GST] নিবন্ধনের জন্য দুর্দান্ত সুবিধা আনলেন কেন্দ্র সরকার। এখন GST নাম্বারের জন্য বেশি দিন অপেক্ষা করতে হবে না। মাত্র তিন দিনের মধ্যেই মিলবে GST নাম্বার। সাথে ফিজিক্যাল ভেরিফিকেশনের ঝামেলাও আর থাকবে না। । কেন্দ্রীয় পরোক্ষ কর ও শুল্কের বোর্ড (CBIC) গত সপ্তাহে ২১ শে আগস্ট, ২০২০ থেকে কার্যকরভাবে জিএসটি নিবন্ধকরণের জন্য আধার অনুমোদনের বিজ্ঞপ্তি দিয়েছেন। আরও পড়ুনঃ আপনার আধার সুরক্ষিত রাখতে যা করতে হবে 


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, যদি ব্যবসায়ীরা আধার নম্বর দিয়ে GST নাম্বার এর জন্য আবেদন না করেন তবে ব্যবসায়ের জায়গার প্রত্যক্ষ যাচাইয়ের পরেই কেবল জিএসটি নিবন্ধন অনুমোদিত হবে। অর্থ মন্ত্রক সূত্র জানিয়েছে, ২০২০ সালের ১৪ ই মার্চ জিএসটি কাউন্সিলের 39 তম বৈঠকে নতুন করদাতাদের আধার অনুমোদনের কার্যক্রম পরিচালনার অনুমোদন দেওয়া হয়েছিল। তবে COVID-19 মহামারীজনিত কারণে লকডাউনের কারণে এর বাস্তবায়ন স্থগিত করা হয়েছিল।

নতুন জিএসটি রেজিস্ট্রেশনের জন্য আধার ব্যবহার করলে কোনও ব্যক্তির পক্ষে নোটিশ জারি না করা এবং শারীরিক যাচাইয়ের জন্য অপেক্ষা করার প্রয়োজন না হলে GST নাম্বার কেবল তিন দিনের মধ্যে মিলবে। 

সূত্র আরও বলেছে যে কভিড -১৯ মহামারীর কথা মাথায় রেখে এই ব্যবস্থা করা হয়েছে। এতে GST আবেদনের ঝামেলা অনেকাংশে কমবে বলেও মনে করা হচ্ছে। শুধু তাই নয় এর ফলে প্রকৃত ও সৎ করদাতাদের সুবিধার্থে বিষয়টি সহজতর হবে বলে আশা করা হচ্ছে।

কীভাবে আবেদন করবেন?

আবেদনের সময়  new registration সিলেক্ট করে আপনার যাবতীয় তথ্য দেওয়ার পর MOBILE NUMBER VERIFICATION হওয়ার পর PROCCED এ ক্লিক করুন। 
এবার আপনি কি  Aadhaar authenticate করাতে চান? হ্যা বা না এর মধ্যে হ্যা তে ক্লিক করুন। এবার authentication link GST তে রেজিস্টার করা আপনার মোবাইলে চলে যাবে। 
সেই লিঙ্কে ক্লিক করবার পর validate করতে হবে। 

সব কাজ সম্পূর্ণ হলে তিনদিনের মধ্যে আপনি আপনার GST নাম্বার পেয়ে যাবেন। 

কোথায় আবেদন করবেন? 
নীচের লিঙ্কে ক্লিক করে সরাসরি আবেদনের পেজে চলে যান-