The clinical trials of the world’s first coronavirus vaccine on volunteers at Sechenov First Moscow State Medical University has been successfully completed, Vadim Tarasov, the director of the Institute for Translational Medicine and Biotechnology, told Sputnik, adding that the first group of volunteers would be discharged on Wednesday and the second on July 20.

করোনা অতিমারীর প্রকোপে স্তব্ধ গোটা বিশ্ব। ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত ভাইরাস থেকে সম্পূর্ণ মুক্তি পাওয়া সম্ভব নয় বলে জানাচ্ছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা।এদিকে দিনের পর দিন নতুন রেকর্ড গড়েই চলছে করোনা সংক্রমণ। উদ্বেগে বিশ্বের মানুষ। এমন পরিস্থিতিতে করোনার ভ্যাকসিন আবিষ্কারের লক্ষ্যে বড়সড় সাফল্য পেয়েছেন বলে দাবি করলেন রাশিয়ার একদল বিজ্ঞানী। 

রাশিয়ার একদল বিজ্ঞানীর দাবি, গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিতে তৈরি করা করোনার ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষা সফল হয়েছে। যা বিশ্বে প্রথম! এই পরিস্থিতিতে বড় সাফল্য রুশ বিজ্ঞানীদের। 

জানা যাচ্ছে, এক দল স্বেচ্ছাসেবকের ওপর এই পরীক্ষা চালানো হয়েছে।ক্লিনিক্যাল পরীক্ষায় অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রথম দলকে আগামী বুধবার ছেড়ে দেওয়া হতে পারে। আর দ্বিতীয় দলটি আগামী ২০ জুলাই বাড়িতে ফিরতে পারবেন বলে জানানো হয়েছে।

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি হওয়া করোনা ভাকসিনটির গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যালয়ে ক্লিনিক্যাল পরীক্ষা শুরু হয়। সেচেনভ বিশ্ববিদ্যালয়ের অন্যতম ডিরেক্টর অ্যালেকজান্দ্রা লুকাসেভ জানিয়েছেন, পরীক্ষার এই পর্যায়ের মূল লক্ষ্য ছিল মানব শরীরে এই ভ্যাকসিন কতটা নিরাপদ তা খতিয়ে দেখা। এই পরীক্ষা সাফল্যের সঙ্গে শেষ হয়েছে। তিনি বলেছেন, 'এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। ক্লিনিক্যাল টেস্টেই তা প্রমাণিত হয়েছে।'