By 2025, atmospheric carbon dioxide (CO2) levels will very likely be higher than they were during the warmest period of the last 3.3 million years, according to new research by a team from the University of Southampton published today in Nature Scientific Reports.

Nature Scientific Reports–এ প্রকাশিত সাউদাম্পটন ইউনিভার্সিটির একটি টিমের নতুন গবেষণা অনুসারে, ২০২৫ সালের মধ্যে, গত ৩.৩ মিলিয়ন বছরের তুলনায় বায়ুমণ্ডলীয় কার্বন ডাই অক্সাইড এর পরিমাণ সম্ভবত খুব বেশি হবে।


সমুদ্রের তলা থেকে প্রায় ৩০ লক্ষ বছর বয়সী একটি ক্ষুদ্র সেডিমেন্ট সংগ্রহ করে গবেষণা করে এ তথ্য পেয়েছেন গবেষকরা। প্লিওসিন যুগের সময় তারা পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড  এর ঘনত্বের পুনর্গঠন করতে এই তথ্য ব্যবহার করেছিলেন, প্রায় 3 মিলিয়ন বছর আগে যখন আমাদের গ্রহটি 3 ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি উষ্ণ ছিল, ছোট মেরু বরফ ক্যাপ এবং উচ্চতর বিশ্ব সমুদ্র-স্তর ছিল। ডক্টর এলউইন দে লা ভেলগার নেতৃত্বে চলা এই গবেষণায় দেখা গিয়েছে, সেই সময়ে পৃথিবীতে কেমন ছিল কার্বন ডাই অক্সাইডের পরিমাণ। কীভাবে বরফের স্তর নিয়ন্ত্রিত হত, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা কত ছিল।


তিনি বলেন, ভূতাত্ত্বিক অতীতের সময় কার্বন ডাই অক্সাইড সম্পর্কে জ্ঞান খুব আগ্রহের, কারণ এটি আমাদের জানায় যে জলবায়ু ব্যবস্থা, বরফের চাদরগুলি এবং সমুদ্র-স্তরটি কীভাবে পূর্বে কার্বন ডাই অক্সাইড স্তরের প্রতিক্রিয়া করেছিল।আমরা এই নির্দিষ্ট ব্যবধানটি অভূতপূর্ব বিবরণে অধ্যয়ন করেছি কারণ এটি আমাদের বর্তমান জলবায়ু রাষ্ট্রের জন্য দুর্দান্ত প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করে।


এই গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে, কীভাবে পৃথিবী কার্বন ডাই অক্সাইডের সঙ্গে নিজেকে মানিয়ে নিয়েছে। কিন্তু দেখা যাচ্ছে, পৃথিবীর বর্তমান যা অবস্থা, তাতে ২০২৫ সালের মধ্যে বাতাসে কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির পরিমাণ হবে ২.‌৫ পিপিএম/‌প্রতি বছরে। যা ৩৩ লক্ষ বছর আগের পৃথিবীতে থাকা কার্বন ডাই অক্সাইডের পরিমাণকেও ছাড়িয়ে যাবে । সমুদ্র তলের উষ্ণতাও এর ফলে বৃদ্ধি পাবে। আমরা এখনও সেই আগের স্তরের সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বা অন্য পারিপার্শ্বিক বদল দেখতে পাচ্ছি না, কারণ, এই কার্বন ডাই অক্সাইড বৃদ্ধির সঙ্গে পৃথিবীর নিজেকে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে।