সিবিএসই ও আইসিএসসি এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ১৫ই জুলাইয়ের আগে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। কিন্তু রাজ্যের মাধ্যমিক- উচ্চমাধ্যমিক এর ফলাফল কবে এবং কীভাবে তা নিয়ে ইতিমধ্যে জল্পনা শুরু হয়ে গেছে। 


স্যোস্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে পরীক্ষার ফলাফলের ঘোষণার তারিখ। যদিও এখনো পর্যন্ত শিক্ষাদপ্তর বা শিক্ষামন্ত্রী এই বিষয়ে কোন বিবৃতি দেন নি। 


প্রত্যেক বছর অনলাইনে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশিত হয়। কিন্তু এই বছরের জন্য এই রকম খবর জানা যাচ্ছে যে হয়তোবা Virtually অর্থাৎ অনলাইনে রেজাল্টের সঙ্গে মার্কশিট ও সার্টিফিকেট ও দেওয়া হতে পারে। এর জন্য “ডিজি লকার” ও ব্যবহার হতে পারে বলেও অনুমান করছে অনেকেই।

কীভাবে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা যায়, তা নিয়ে বিভিন্ন শিক্ষক সংগঠন ও প্রধান শিক্ষকদের সঙ্গে বৈঠক করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। একটি বৈদ্যুতিন সংবাদমাধ্যম জানিয়েছে, ভার্চুয়ালি সাংবাদিক বৈঠক করে প্রথমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। পড়ুয়ারা বিভিন্ন ওয়েবসাইটে ফল দেখতে পাবে। কিন্তু অন্যবার ফল প্রকাশের দিনই পড়ুয়ারা সাধারণত হাতে মার্কশিট এবং সার্টিফিকেট পেয়ে যায়। এবার হয়তো তা নাও হতে পারে বলে সূত্রের খবর। 

যদিও দেওয়া হয় তবে মিড ডে মিলের চাল-আলু যেমন অভিভাবকদের হাতে তুলে দেওয়া হয়, মাধ্যমিকের রেজাল্টও সেরকমভাবে অভিভাবকদের দেওয়া হবে কিনা, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়। 

সূত্রের খবর, পর্ষদের সেই প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন প্রধান শিক্ষকরা ও শিক্ষক সংগঠনগুলিও। তবে যে স্কুলগুলিকে কোয়ারেন্টাইন কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে, সেখানে কীভাবে রেজাল্ট দেওয়া হবে, তা নিয়েও বিস্তারিতভাবে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

পর্ষদ সূত্রে খবর, মাধ্যমিকের ফলাফল তৈরির যাবতীয় কাজ শেষ। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে কোনও ঝুঁকি নিতে নারাজ পর্ষদ এবং রাজ্য। তাই সবদিক খতিয়ে দেখেই ফল প্রকাশ করা হবে। জুলাইয়ের তৃতীয় সপ্তাহ নাগাদ মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর।