• ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০-তে উদ্বোধনী ভাষণ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • করোনা অতিমারী দেখাল, ভারতের ঔষধিবিদ্যা বিশ্বের সম্পদ, বললেন প্রধানমন্ত্রী
  • ভারতীয়দেরকে "প্রাকৃতিক সংস্কারক" হিসাবে অভিহিত করে প্রধানমন্ত্রী
  • থিম ছিল, ‘বি দ্য রিভাইভ্যাল, ইন্ডিয়া অ্যান্ড আ বেটার নিউ ওয়ার্ল্ড’
  • সারা বিশ্বের ব্যবসায়ীদের ভারতে বিনিয়োগ করার আহ্বান জানান মোদী
  • ইন্ডিয়া গ্লোবাল উইক-এ আমন্ত্রিত ছিলেন কৃষি থেকে শুরু করে স্পেস, প্রতিরক্ষা ইত্যাদি নানা ক্ষেত্রে বিনিয়োগ সক্ষম পাঁচ হাজার ডেলিগেট।
তিন দিন ব্যাপী ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০-তে উদ্বোধনী ভাষণ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা মহামারীর সময় সারা ভারতের ঔষধি বিদ্যার শক্তি কতখানি তা বিশ্বকে দেখিয়েছে। এই ফার্মা-অ্যাসেট শুধু ভারতের নয়, সারা বিশ্বের কাছেই অত্যন্ত মূল্যবান। কেমন করে অত্যন্ত প্রয়োজনীয় ওষুধের দাম কমিয়ে সরবরাহ করা যেতে পারে, সে ব্যাপারে উন্নয়নশীল দেশগুলিকে বিপদের দিনে রাস্তা দেখিয়েছে ভারতই। ভাষণ দিতে গিয়ে এমনই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি ভারতে বিকশিত হওয়া ভ্যাকসিনগুলি কীভাবে জনসাধারণকে পরিপূর্ণ করে এবং বিশ্বব্যাপী কোভিড -১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে দেশটি ভূমিকা রাখবে তাও তিনি তুলে ধরেছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, "ভারতে তৈরি ভ্যাকসিনগুলি বিশ্বের বাচ্চাদের ভ্যাকসিনের দুই-তৃতীয়াংশের জন্য দায়ী। আজও আমাদের সংস্থাগুলি COVID-19 ভ্যাকসিনের উন্নয়ন ও উত্পাদনের জন্য আন্তর্জাতিক প্রচেষ্টায় সক্রিয়ভাবে অবদান রাখছে,"

প্রধানমন্ত্রী ভারতীয়দেরকে "প্রাকৃতিক সংস্কারক" হিসাবে অভিহিত করে আরও যোগ করেন যে ইতিহাস তারই প্রমাণ। তিনি বলেন, "ভারতীয়রা প্রাকৃতিক সংস্কারক। ইতিহাস দেখায় যে ভারত সামাজিক বা অর্থনৈতিক যাই হোক না কেন প্রতিটি চ্যালেঞ্জকে অতিক্রম করেছে। একদিকে বিশ্বব্যাপী মহামারীর বিরুদ্ধে ভারত শক্তিশালী লড়াইয়ে লড়াই করছে। জনগণের স্বাস্থ্যের প্রতি বর্ধিত ফোকাস নিয়ে আমরা সমানভাবে অর্থনীতির স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করছি।

সারা বিশ্বের ব্যবসায়ীদের ভারতে বিনিয়োগ করার আহ্বান জানান মোদী। তিনি বলেন, ‘আমরা লাল কার্পেট পেতে রেখেছি। আপনারা আসুন। ভারতে ব্যবসা করার যে রকম সুযোগ-সুবিধা রয়েছে, তা দুনিয়ার আরও কোনও দেশ দিতে পারবে না।’ 

ইন্ডিয়া গ্লোবাল উইক-এ আমন্ত্রিত ছিলেন কৃষি থেকে শুরু করে স্পেস, প্রতিরক্ষা ইত্যাদি নানা ক্ষেত্রে বিনিয়োগ সক্ষম পাঁচ হাজার ডেলিগেট। তাঁদের উদ্দেশে মোদি বলেন, অসম্ভবকে সম্ভব করে তোলার আশ্চর্য় গুণ ভারতবাসীর আছে। দেশের পাশাপাশি বিশ্বের ভালোর জন্য প্রয়োগ করতে পিছপা হন না ভারত। তাই ভারত যে উন্নতিকল্পে নিজেকে নিয়োগ করেছে, তার অংশীদার হোন। 

মোদি আরও উল্লেখ করেন যে মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজে (এমএসএমই) ইতিমধ্যেই অনেকটা উন্নতি করেছে ভারত। এখনও অনেকখানি উন্নতি ও বিনিয়োগের সুযোগ পড়ে রয়েছে মহাকাশ ও প্রতিরক্ষায়। এ এক মস্ত সুযোগ।

এদিনের থিম ছিল, ‘বি দ্য রিভাইভ্যাল, ইন্ডিয়া অ্যান্ড আ বেটার নিউ ওয়ার্ল্ড’। সেই থিম ধরেই ভারতে বিনিয়োগ, ব্যবসার বিষয়টি বারবার উঠে আসে প্রধানমন্ত্রীর ভাষণে।