করোনা সংক্রমণের জেরে দেশজুড়ে বন্ধ রয়েছে স্কুল-কলেজের পঠনপাঠন। ইতিমধ্যেই CBSE, ICSE ও রাজ্য বোর্ডের পরীক্ষাগুলি বাতিল করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে শিক্ষাবর্ষও পিছিয়ে গিয়েছে, কবে থেকে পুনরায় শুরু করা যাবে পঠনপাঠন তারও নিশ্চয়তা নেই। ও অবস্থায় শিক্ষাবর্ষের ঘাটতি মেটাতে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (CBSE) ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে ৩০% কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল মঙ্গলবার নিজের ট্যুইটারে লিখেছেন, "গোটা বিশ্বে বিরাজমান ভয়ানক পরিস্থিতির কথা মাথায় রেখে CBSE এর পাঠ্যক্রমকে সংশোধন এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পাঠ্যক্রমের বোঝা হ্রাস করার পরামর্শ দেওয়া হয়েছে। শিক্ষা অর্জনের গুরুত্ব বিবেচনা করে মূল বিষয়গুলিকে ধরে রেখে CBSE এর সিলেবাস ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"
CBSE এক বিবৃতিতে বলেছে যে,"করোনার জেরে বিদ্যালয় বন্ধ থাকার কারণে শ্রেণিকক্ষের পড়াশোনা হ্রাস পেয়েছে। ফলে সিলেবাসের সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে বিষয়গুলি সিলেবাস থেকে বাদ দেওয়া হয়েছে, সেই বিষয়গুলি প্রয়োজনে শিক্ষার্থীদের কাছে ব্যাখ্যা করতে পারে। তবে অভ্যন্তরীণ পরীক্ষা ও বোর্ড পরীক্ষায় থাকবে না।"