West Bengal Chief Minister Mamata Banerjee has been invited to speak at The Oxford Union Debate, the first Indian woman leader, also an administrative head to have received the invitation since it's inception in 1823 in The United Kingdom.

  • লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিয়নে বক্তব্য রাখার আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • সূত্র বলছে মমতা বন্দ্যোপাধ্যায় আমন্ত্রণটি গ্রহণ করতে পারেন। জানুয়ারী থেকে মার্চ ২০২১ এর মধ্যে হতে পারে
  • তিনি ভারতের প্রথম মহিলা প্রতিনিধি ও একজন প্রশাসনিক প্রধান যিনি বিশ্বের সর্বাধিক নামী ছাত্র সমাজ থেকে আমন্ত্রণ পেয়েছেন

লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিয়নে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। অক্সফোর্ড ইউনিয়নকে বিশ্বের অন্যতম নামী এবং বিশিষ্ট ছাত্র সমাজ হিসাবে বিবেচনা করা হয়।মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই ছাত্রনেতা হিসাবে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন।এর আগে, রোনাল্ড রেগান, জিমি কার্টার, রিচার্ড নিকসন এবং বিল ক্লিনটন সহ মার্কিন রাষ্ট্রপতিদের মতো বিশ্ব নেতারা; অক্সফোর্ড ইউনিয়নের বিতর্কে অংশ নিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল, মার্গারেট থ্যাচার, ডেভিড ক্যামেরন এবং থেরেসা মে।অ্যালবার্ট আইনস্টাইন, মাইকেল জ্যাকসন এবং দালাই লামার মতো কিংবদন্তিরাও বিতর্কগুলিতে অংশ নিয়েছিলেন যা শেষ পর্যন্ত বিশ্বব্যাপী বক্তৃতাকে প্রভাবিত করেছিল।  ভার্চুয়াল বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণপত্র ইতিমধ্যেই পৌঁছে গেছে মমতার কাছে।

লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিয়নে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন মুখ্যমন্ত্রী, যা অত্যন্ত গর্বের বিষয়। করোনা আবহে বন্ধ রয়েছে আন্তর্জাতিক উড়ান। যার জেরে ভার্চুয়াল বৈঠক মারফত বৈঠকে যোগ দেবেন মমতা ব্যানার্জি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই বিতর্ক সম্মেলনে বাংলার উন্নয়নের কথা তুলে ধরা হবে বলে সূত্রের খবর। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির হাত ধরে বাংলায় কন্যাশ্রী, সবুজশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, যুবশ্রী, আমার বাড়ি, সেফ ড্রাইভ সেফ লাইফ এবং জলস্বপ্ন প্রকল্পের সূচনা হয়েছে। আন্তর্জাতিক স্তরে এরমধ্যে বেশ কিছু প্রকল্পও স্বীকৃতি আদায় করেছে। এরমধ্যে সবুজসাথী এবং উত্‍কর্ষ বাংলার জন্য রাষ্ট্রসংঘে সম্মানিত হয়েছে বাংলা।