Sharekhan just went Bollywood ! Launches MoneyFLIX, World’s First Financial Movies Platform

অত্রিদেব মিশ্র, মুম্বই, ২২ শে জুলাই, ২০২০ : ভারতের সবচেয়ে বড় ব্রোকারেজ হাউসগুলির মধ্যে অন্যতম, শেয়ারখান এর অধীনে এক পৃথক সত্তা শেয়ারখান এডুকেশন দেশে আর্থিক শিক্ষায় ডিজিটাল বিপ্লব নিয়ে এলো - শুরু করলো প্রথম এডুটেনমেন্ট ( শিক্ষামূলক বিনোদন) প্ল্যাটফর্ম - মানিফ্লিক্স (moneyflix)।


ডিজিটাল(digital) ব্যবস্থায় স্বচ্ছন্দ মিলেনিয়ালস এবং যারা মিলেনিয়ালস নয় - উভয়ের জন্যই এই প্লাটফর্মটি ফিনান্সিয়াল মডিউল গুলিকে এমন ভাবে বিনোদনের সাথে উপস্থাপন করবে যাতে দর্শকরা আকৃষ্ট হয়ে আটকে থাকে। বিনোদন এবং গল্পের মাধ্যমে শিক্ষা কোনও সম্পূর্ণ অভিনব ধারণা নয়। প্রকৃতপক্ষে, এটি যুগ যুগ ধরে আমাদের ঐতিহ্যের অংশ হয়ে উঠেছে, মহাকাব্য, উপকথা এবং উপমার্ মাধ্যমে নীতিশিক্ষা পাওয়ার মতো। ‘এডুটেনমেন্ট (edutainment) ’ এর মাধ্যমে অর্থ সম্পর্কে গ্রাহকদের শিক্ষা দেওয়া হলো সহজবোধ্য এবং পরিচিত ধারণাগুলি ব্যবহার করে জটিল বিষয়টিকে সহজভাবে কার্যকর উপায়ে বুঝিয়ে দেওয়া।



মানিফ্লিক্সের (moneyflix) উদ্দেশ্য হ'ল বাজারে নতুন এবং অভিজ্ঞ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের উভয়কেই অর্থবিদ্যায় শিক্ষিত করা, বাজার আরও ভালভাবে বুঝতে সহায়তা করা এবং ফলস্বরূপ ফিনান্সিয়াল মার্কেট এর সুযোগগুলির আরও ভালভাবে সুবিধা পেতে সক্ষম করা। 





শুরুতে ,প্ল্যাটফর্মটিতে প্রায় ১০০ টি ভিডিও রয়েছে যার সময়কাল ৫ মিনিট থেকে প্রায় ৩০ মিনিট অবধি এবং প্রথম বছরেই সংখ্যাটি দ্বিগুণ করার লক্ষ্য রয়েছে । এই সিনেমাগুলি বলিউডের স্টাইলে সহজ সরল বিনিয়োগের নীতি পদ্ধতি থেকে শুরু করে ট্রেডিংয়ের জটিল কৌশল অবধি সব বিনোদনের মধ্যে দিয়ে শেখাবে। 



মূল বৈশিষ্ট্যগুলির সাথে সংযুক্ত করা রয়েছে স্থানীয় ভাষাগুলিতে সাবটাইটেল ব্যবস্থা, ভয়েস নোটগুলি ক্যাপচার করার দক্ষতা এবং একটি ক্লিকের মাধ্যমে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলির সহজ রেফারেন্স পাওয়া সহ এমন অনেক প্রযুক্তিগত বৈশিষ্ট্য যার মাধ্যমে এই এডুটেইনমেন্ট প্ল্যাটফর্মটি শিক্ষাব্যবস্থার উন্নতি করবে।



এই উপলক্ষ্যে মানিফ্লিক্সের (moneyflix) প্রধান রাহুল ঘোষ বলেন: “ গ্রাহকের অভিজ্ঞতা উন্নয়নের মূল ভিত্তি হলো আর্থিক পরিষেবা শিল্পে প্রযুক্তির সংযুক্তিকরণ । তবে সাক্ষরতা প্রসারের প্রচেষ্টা একটু জটিল হয়ে ওঠে সময় সময় এবং তাই এমন একটি পদ্ধতি তৈরী করার প্রয়োজন হয়ে পড়েছিল যা মিলেনিয়ালসদের আকৃষ্ট করবে।



এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ যা বাজারে খুচরা বিনিয়োগকারীদের চিন্তাধারা কে সাহসী এবং প্রতিশ্রুতিবদ্ধ করে তোলে। এমনকি নতুন এই প্রথম ডিজিটাল প্রচেষ্টা আমাদের বিনিয়োগ এবং ব্যবসায়িক শিক্ষাকে দেশের প্রত্যন্ত অঞ্চলে নিয়ে যেতে সহায়তা করবে। "



মানিফ্লিক্সের (moneyflix) এই প্ল্যাটফর্মের বার্ষিক সাবস্ক্রিপশন হলো ১৯৯০ টাকা + জি.এস.টি এবং মাসিক সাবস্ক্রিপশন হলো ৯৯০ টাকা + জি.এস.টি । গ্রাহকরা প্ল্যাটফর্মের পুরো প্রিমিয়াম কনটেন্ট ব্যবহারের পাশাপাশি মানিফ্লিক্স বাইটস অর্থাৎ ট্রেন্ডিং কোম্পানিগুলির সম্পর্কে ১০ মিনিটের মৌলিক খবর সম্বলিত ভিডিও দেখতে পাবেন। মানিফ্লিক্স প্রত্যেকের জন্য কিছু না কিছু সুনিশ্চিত করেছে - যে কেউ ওয়েবসাইটটি দেখবেন তিনি বিনামূল্যে ট্রেডিং এবং বিনিয়োগ সম্পর্কিত মুভি এবং টিউটোরিয়াল গুলি উপভোগ করতে পারবেন ও শিখতে পারবেন।



মানিফ্লিক্স অ্যাপ্ টি গুগল প্লে স্টোরে উপলব্ধ। আইওএস - অ্যাপটি বছরের শেষের দিকে প্রকাশ করা হবে।