কোচবিহারে রাজ আমলের ডেয়ারীফার্ম গড়ে উঠলো পুলিশ হাসপাতালে 

রবীন্দ্রনাথ বর্মন, কোচবিহার, ২৭ জুলাই : 

১৯৩৯ সালে মহারাজা জগদীপেন্দ্র নারায়ণ জেলখানার পাশে মডেল ডেয়ারী গড়ে তোলেন। সেখান থেকে দুধ সরবরাহ করা হত রাজবাড়ী সহ বিভিন্ন স্থানে। কালক্রমে সেই ভগ্ন ডেয়ারীফার্ম সরিয়ে গড়ে তোলা হল পুলিশ হাসপাতাল। কোচবিহার হেরিটেজ শহরে তকমা পেল। এই পুলিশ হাসপাতালের বাড়িটিও হেরিটেজ সৌধের তালিকায় পড়লো। জরাজীর্ণ বাড়ি, বুনো ঝোপঝাড়ে ভর্তি । টিমটিম করে চলে opd। পুলিশ সুপার নিজেই ডাক্তার। তাই প্রথম থেকেই এসে হাসপাতালের উন্নয়নের জন্য তদবির করলেন। পুরানো রাজ আমলের ঐতিহ্য ধরে রেখেই হল সংস্কার। নব রূপে সেজে উঠলো লাল-সাদা সাধের হাসপাতাল। 

সোমবার পুলিশ লাইনে উদ্বোধন হল সেই দীর্ঘ অপেক্ষিত পুলিশ হাসপাতালের। জরাজীর্ণ ভবনটি সুন্দর করে নবরূপে গড়ে তুলে একদম খোলনলচে পাল্টে ফেলা হয়েছে। সামনে সখের ফুলের বাগান । ঝকঝকে পরিস্কার পরিচ্ছন্ন হাসপাতালে। সেই হাসপাতালের উদ্বোধন করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। আর ঠিক তার পাশেই হল wellness ক্লিনিক যেখানে সাপ্তাহিক কাউন্সিলিং করবেন ক্লিনিকাল মনবিদ।

এদিন এই হাসপাতালের উদ্বোধনে উপস্থিত ছিলেন বিনয় কৃষ্ণ বর্মন, পার্থপ্রতিম রায় , পুলিশ সুপার ড: সন্তোষ নিম্বলকর সহ অনেকে।