মুর্শিদাবাদের ভরতপুর - ১ ব্লকের প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েতের বুথে বুথে স্বাস্থ্য বিধি মেনে শহীদ দিবস পালিত হল 

রাজেন্দ্র নাথ দত্ত, মুর্শিদাবাদ, ২১শে জুলাই ২০২০ঃ এবার অন্য একুশে জুলাই। আগেরদিন রাত বা সেইদিন ভোর থেকে জেলা থেকে কলকাতামুখী জনতার ভিড় নেই, নেই ধর্মতলা চত্বরে বাড়তি নজরদারি। করোনা আবহে স্বাস্থ্যবিধি মেনে তৃণমূলের শহিদ দিবসে এবার পালিত হচ্ছে বুথে বুথে। নিয়ন্ত্রিত, সীমিত আয়োজনের মধ্যে দিয়ে।  তা শুনতে সকলের ভরসা এবার সোশ্যাল মিডিয়া। দলের ফেসবুক থেকে শুরু করে সবরকম সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করা হয় ঘরে ঘরে মমতা বন্দ্যোপাধ্যায়ের  বার্তা পৌঁছে দিতে।

এবছর করোনার  দাপট বিশ্বজুড়ে। তাই ২১ জুলাইয়ের মতো তৃণমূলের বার্ষিক মেগা ইভেন্ট পালিত হচ্ছে না চিরাচরিতভাবে। করোনা মহামারীর জন্য এবার অনেক বিধিনিষেধ, তাই অন্যভাবে শহিদ দিবস পালনের কথা ভাবতে হয়েছে। এবছর বুথ স্তরে পালিত হচ্ছে ২১ জুলাই। তবে ২৫ জনের বেশি নেতা, কর্মী, সমর্থকদের জমায়েত করা বারণ। পাখির চোখ অবশ্যই একুশের বিধানসভা নির্বাচন। দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত শহিদদের শ্রদ্ধাজ্ঞাপন করা হয় বুথে বুথে।  সবদিক থেকে করোনার কারণে এবছরের একুশে জুলাই একেবারে অন্যরকম। 



রাজ্যের প্রতিটা জেলার পাশাপাশি মুর্শিদাবাদ জেলার ভরতপুর ১ নম্বর ব্লকের ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হল আলুগ্রাম অঞ্চলের চোঁয়াতোর  বাসস্ট্যান্ডে। উপস্থিত ছিলেন কান্দী মহকুমা ছাত্র যুব নেতা শাশ্বত মুখার্জী,  মুর্শিদাবাদ জেলা পরিষদ সদস্য বাবর আলী শেখ, ভরতপুর পঞ্চায়েত  সমিতির সভাপতি আবুল হাসনাত শিপন, ভরতপুর-১ নম্বর পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ নূর আলম,পঞ্চায়েত প্রধানের প্রতিনিধি রাব্বিল মল্লিক, উপ-প্রধান সঞ্জয় ঘোষ,  পঞ্চায়েত সদস্যগণ, প্রাক্তন প্রধান মানিক চন্দ্র দে, সেলিম শেখ , বাবলু শেখ ও অন্যান্য নেতৃত্ব। 

শাশ্বত মুখার্জী বলেন, ১৯৯৩ সালের এই দিনে যুব কংগ্রেসের মহাকরণ অভিযানে পুলিশের গুলিতে শহিদ হন সংগঠনের ১৩ জন কর্মী। অভিযানের নেতৃত্বে ছিলেন তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিও জখম হন পুলিশের লাঠির ঘায়ে। ওই দিনটাকে স্মরণে রেখে প্রতি বছর তৃণমূল কংগ্রেসের তরফে পালিত হয় শহিদ দিবস। অন্যদিকে ভরতপুর ১ নং ব্লকের অন্তর্গত গুন্দিরিয়া অঞ্চল তৃনমূল কংগ্রেসের উদ্যোগে প্রত্যেক বুথে বুথে শহীদ দিবস পালন করা হল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভরতপুর ১নং ব্লক তৃনমূল কংগ্রেসের সভাপতি  সঞ্জয় সরখেল  ১৯৯৩ সালের ২১ জুলাইয়ে ১৩ জন শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মাল্য দান এবং দলীয় পতাকা উত্তোলন করেন। এছাড়া ও জজান অঞ্চল তৃণমূল কংগ্রেস কার্যালয়ে,  আমলাই অঞ্চল তৃণমূল কংগ্রেসের উদ্যোগে আমলাই বাজারে ও গড্ডা অঞ্চল তৃণমূল কংগ্রেসের উদ্যোগে গড্ডা তে শহীদ দিবস পালিত হয়।