'Remove China Apps' Pulled Down By Google Play Store


'রিমুভ চীন অ্যাপস' যা মে মাসে প্রকাশের পর থেকে 5 মিলিয়ন ডাউনলোড ছাড়িয়ে ভারতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। কিন্তু গুগল প্লে স্টোরের নীতি লঙ্ঘনের কারণে গুগল প্লে স্টোর থেকে অ্যাপসটি সরানো হয়েছে। 


জয়পুরের এই অ্যাপ নির্মান সংস্থা - ওয়ান টাচ অ্যাপ্ল্যাবস এন্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীদের মোবাইলে চীনের তৈরি অ্যাপগুলি সনাক্ত করে এবং সেগুলি সরানোর জন্য একটি সহজ ইউআই সরবরাহ করেছিল। এই Remove China Apps দুই সপ্তাহেরও কম সময়ে এক মিলিয়ন ডাউনলোড অতিক্রম করেছে এবং গুগল প্লেস্টোরে শীর্ষস্থানীয় বিনামূল্যের অ্যাপ্লিকেশন ছিল এটি।


গত ২ জুন টুইটারে অ্যাপ্লিকেশনটির নির্মাতারা তাদের সমর্থনের জন্য জনগণকে ধন্যবাদ জানিয়েছে। সাথে একটি টিপস দিয়ে বলেছে- যে অ্যাপটি ছাড়াও তারা গুগলে গিয়ে <AppName> origin country ক্লিক করে যে কোনও অ্যাপ্লিকেশনটির উত্স সন্ধান করতে পারে। 


প্লে স্টোর থেকে 'Remove China Apps' স্থগিত করার পেছনের সঠিক কারণটি জানা যায়নি, তবে রিপোর্টগুলি সুপারিশ করেছে যে এটি ''Deceptive Behavior Policy' লঙ্ঘন করেছে। অ্যাপটি 'শিক্ষামূলক উদ্দেশ্য' এর আওতায় নিবন্ধভুক্ত হওয়ার পরেও এটি ব্যবহারকারীর স্মার্টফোনে তৃতীয় পক্ষের (third party) অ্যাপ্লিকেশনগুলি সক্রিয়ভাবে সনাক্ত করেছে এবং ব্যবহারকারীদের চীনের তৈরি অ্যাপ গুলি রিমুভ করার পরামর্শ দিয়েছে।


তবে মাত্র দু সুপ্তাহেই যে ভাবে জনপ্রিয় হয়ে উঠেছিল Remove China Apps, তাতে যে চিনের পক্ষে এক জোর ঝটকা তা বলাই বাহুল্য।