শুক্রবার পঞ্চাশ পূর্ণ করলেন রাহুল গাঁধী। একদিকে করোনা পরিস্থিতি দিন দিন বাড়ছে করোনা সংক্রমণ ও মৃতের সংখ্যা অন্যদিকে ভারত-চীন সীমান্তে গালওয়ান হামলায় শহীদ হন ভারতীয় জওয়ান, এর জেরেই জন্মদিনের কোনও অনুষ্ঠান হল না। এই দুর্দিনে নিজের জন্মদিন পালন করবেন না বলে আগেই জানিয়ে দেন রাহুল। কংগ্রেসের তরফেও সে কথা জানানো হয়েছে।

কংগ্রেসের সাংগঠনিক সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল জানান, দলীয় কর্মীদেরও রাহুলের জন্মদিন পালন করতে বারণ করা হয়েছে। তবে এদিন তাঁদের বেশ কিছু কর্মসূচি রয়েছে। লাদাখে শহীদ জওয়ানদের স্মৃতির উদ্দেশে ২ মিনিট নীরবতা পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে দলের তরফে। সেই সঙ্গে দেশে যাঁরা দরিদ্র মানুষ, তাঁদের মধ্যে করোনা থেকে রক্ষা পাওয়ার প্রয়োজনীয় উপকরণ ও স্বাস্থ্যকর্মীদের পিপিই কিট বিতরণ করার কথা দলের তরফা জানানো হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে কংগ্রেস নেতা কর্মীরা এই কিট প্রদান করবেন। তাছাড়া বিতরণ করা হবে খাবারও। রাহুলের তরফেই এই সাহায্য পৌঁছে দেওয়া হবে।

এছাড়া শুক্রবার থেকে মহারাষ্ট্রের যুব কংগ্রেস নেতা কর্মীরা ‘সার্ভিস উইক’ পালন করা শুরু করলেন, যা ১ সপ্তাহ ধরে চলবে। কংগ্রেসের তরফে জানানো হয়েছে যাদের দরকার তাঁদের সাহায্য করাই এই কর্মসূচির লক্ষ্য।  

পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের পক্ষে জানানো হয়েছে, প্রতিটি জেলা এবং ব্লকে ঘূর্ণিঝড় দুর্গতদের মধ্যে ত্রাণ বিলি করে এবং করোনা পরিস্থিতিতে খাবার ও সুরক্ষা সরঞ্জাম বিলি করে দিনটি পালন করা হবে।