করোনা পরিস্থিতিতে সরকারি, বেসরকারি হাসপাতাল গুলিতে কড়া পদক্ষেপ রাজ্যের


দিনের পর দিন বাড়ছে সংক্রমণের সংখ্যা। উদ্বেগে রাজ্যবাসী। এমন পরিস্থিতিতে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে নানান অনিয়মের অভিযোগ উঠছে। আর তাই এবার কড়া পদক্ষেপ নিল স্বাস্থ্য দফতর। 

কোভিড রোগীকে ফেরালে অথবা চিকিত্সা পরিষেবায় ঘাটতি থাকলে, নেওয়া হবে কড়া ব্যবস্থা। এই নিয়ম সরকারি, বেসরকারি - সব হাসপাতালের ক্ষেত্রেই প্রযোজ্য। 

নির্দেশিকা জারি করে রাজ্য স্বাস্থ্য দফতর জানিয়েছে, করোনা আক্রান্ত রোগীকে ফেরালে সরকারি হাসপাতালের ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা এবং বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে লাইসেন্স বাতিল পর্যন্ত করা হতে পারে। এছাড়াও, চিকিত্সা সংক্রান্ত হয়রানি করলেও শাস্তির মুখে পড়তে হবে। বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে স্বাস্থ্য কমিশনের আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।
 
পাশাপাশি, করোনা পরিস্থিতি সামলাতে এবার সমস্ত কোভিড হাসপাতালে ক্যুইক রেসপন্স টিম তৈরির নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর। একজন অ্যানাস্থেসিস্ট, একজন মেডিক্যাল অফিসার, একজন হাউস স্টাফ, একজন স্নাতকোত্তর পড়ুয়া এবং একজন সিসিইউ প্রশিক্ষণপ্রাপ্ত নার্স নিয়ে পাচ জনের টিম তৈরি করতে হবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে। ক্যুইক রেসপন্স টিম ২৪ ঘণ্টা কাজ করবে।
 
ক্যুইক রেসপন্স টিম সংকটজনক করোনা রোগীদের চিকিৎসায় সক্রিয় ভূমিকা পালন করবে। হাসপাতাল কর্তৃপক্ষকে  দিনে ২ বার রোগীর অবস্থা সম্পর্কে রিপোর্ট করবে এই টিম। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ