দেশের করোনা পরিস্থিতি নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। করোনা মোকাবিলায় দেশজুড়ে অভিন্ন চিকিৎসা নিয়মাবলী প্রণয়নের পক্ষে সওয়াল করল শীর্ষ আদালত। এর আগে মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি ও পশ্চিমবঙ্গ- ৪ রাজ্যকে করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে  নোটিস পাঠিয়েছিল শীর্ষ আদালত। করোনায় মৃতদের দেহ সৎকার নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিল আদালত। এদিন করোনার সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের হাসপাতাল থেকে ছুটি দেওয়ার বিষয়ে মতামত ব্যক্ত করল সুপ্রিম কোর্ট। 

এদিন সুপ্রিম কোর্ট বলে, করোনায় আক্রান্ত ব্যক্তিরা সুস্থ হয়ে ওঠার পর কীভাবে হাসপাতাল থেকে তাঁদের ডিসচার্জ করা হবে, সেই বিষয়ে দেশজুড়ে একটি নির্দিষ্ট পদ্ধতি মেনে চলা উচিত। এই বিষয়ে আদালত প্রয়োজনীয় নির্দেশিকা জারি করবে। যাতে সরকার সেটা সারা দেশে বলবৎ করতে পারে। ৮ জুলাই এই বিষয়ে পরবর্তী শুনানি হবে। তার আগে বিভিন্ন রাজ্য ও সংস্থা, যারা মতামত জানাতে চায়, এদিন লিখিতভাবে মতামত জমা দিতে বলা হয়েছে আদালতের তরফে।

প্রসঙ্গত, করোনা পরীক্ষায় খরচের ঊর্ধবসীমা বেঁধে দেবে, এর মধ্যেই রাজ্যগুলিকে তাদের করোনা পরীক্ষা খরচ নির্দিষ্ট করতে হবে বলে জানায় সুপ্রিম কোর্ট। একইসঙ্গে কোভিড হাসপাতালের ওয়ার্ডে ওয়ার্ডে সিসিটিভি ক্যামেরা লাগানোরও এদিন নির্দেশ দিয়েছে আদালত।