SER20:
বৃষ্টির রঙের সাথে পরিচয় নেই, এমন কেউ আছে কি? নিত্যদেখা চিরাচরিত সেই রূপ ছেড়ে ভিন্নরূপের বৃষ্টি দেখলে কার না চোখ কপালে ওঠে।তেমনি ঘটোনা ঘটেছে দিনহাটাতেও। সীমান্তবর্তী শহর দিনহাটার টেলিফোন একচেঞ্জ মোড়ের বাইপাসে এই ঘটনা ঘটেছে। গতকাল বিকেলে হলুদ রঙের খুবই হালকা বৃষ্টি লক্ষ্য করা গেছে এই এলাকায়। 

হলুদ বৃষ্টিকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায় এলাকায়। স্থানীয়রা জানিয়েছে, বৃষ্টি সামান্য কিছুক্ষণ হয়। দেখা যায়, কারও গায়ে পড়েছে এই হলুদ বৃষ্টির ফোঁটা। জামাকাপড়ে হলুদ ফোটার দাগ পড়ে। বাড়ির ছাদ, ত্রিপলের উপর একই ধরনের হলুদ দাগ লোকেরা দেখেন। বাইরে থাকা মোটর সাইকেলের ওপরও ওই একই হ্লুদ ফোঁটা। প্রাথমিকভাবে লোকেরা হকচকিয়ে যান। অনেকে মনে করেন, দূষণের কারণেই এমনটা হতে পারে। ঘটনার খবর পেয়েই পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, দিনহাটা বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে কয়েকজন প্রতিনিধি এলাকায় যান। তাঁরা উপস্থিত থাকতেই মাঝে মাঝেই সেই হলুদ বৃষ্টি দেখতে পান বলেই জানা গেছে। ঘটনার পর্যালোচনা করে ও বিশেষজ্ঞের মতামত নিয়ে এখনো পর্যন্ত যা অনুমান তা হল বর্তমানে বিভিন্ন গাছের ফুল আসার সময়, ফুলের রেণুই এই হলুদ রঙের বৃষ্টির কারণ হতে পারে বলে জানান তাঁরা।

দিনহাটা পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের  সম্পাদক মনমোহন নাথ জানান, দিনহাটার টেলিফোন একচেঞ্জ মোড় বাইপাস সংলগ্ন এলাকার কিছু অংশে গতকাল বিকেলে হলুদ রঙের খুবই হালকা বৃষ্টি লক্ষ্য করা গেছে। এই ঘটনার খবর শুনে আমরা পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, দিনহাটা বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে কয়েকজন ওই এলাকায় যাই। গতকালের বৃষ্টির ফোঁটার চিহ্নগুলি আমরা লক্ষ্য করি। আমরা থাকতেই আবারও একি ভাবে বৃষ্টি লক্ষ্য করি। ঘটনার পর্যালোচনা করে ও বিশেষজ্ঞের মতামত নিয়ে এখনো পর্যন্ত যা অনুমান তা হল বর্তমানে বিভিন্ন গাছের ফুল আসার সময়, ফুলের রেণুই এই হলুদ রঙের বৃষ্টির কারণ হতে পারে।