সারা দেশজুড়ে করোনার থাবা। দিন যতই গড়াচ্ছে ততই বাড়ছে আক্রান্তের সংখ্যা। দেশকে রেড, অরেঞ্জ ও গ্রিন তিনটি জোনে ভাগ করে করোনা যুদ্ধে সামিল হয়েছে দেশ। এমন পরিস্থিতিতে করোনা আক্রান্তদের হাসপাতাল থেকে ছাড়ার বিধিতে বদল আনল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।শনিবার এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করছে মন্ত্রক। মৃদু, খুব সামান্য এবং উপসর্গ এখনও সেভাবে দেখা যায়নি এমন রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার ক্ষেত্রে নয়া গাইডলাইন জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। 
বিজ্ঞপ্তি অনুযায়ী, এরকম রোগীদের প্রতিদিন তাপমাত্রা ও অক্সিজেনের মাত্রা পরীক্ষা করে দেখতে হবে। ১০ দিন পরই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে সেই রোগীকে। তবে পরপর তিনদিন ওই রোগীর জ্বর আসছে কি না, তা খেয়াল রাখতে হবে। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর ওই রোগীকে সাতদিন বাড়িতে আইসোলেশনে থাকতে হবে।

তিন দিনেই সুস্থ হয়ে যাওয়া এবং অক্সিজেনের মাত্রা ৯৫ শতাংশ হলে তাঁদের 'মডারেট কেস' হিসাবে গণ্য করতে বলা হয়েছে। তাঁদেরই ১০ দিনের মধ্যে ছেড়ে দেওয়া যেতে পারে। গাইডলাইন অনুযায়ী এখন আর তাঁদের হাসপাতাল থেকে ছাড়ার আগে পরীক্ষা করার কোনও প্রয়োজনীয়তা নেই।

একবার পরীক্ষা করে রিপোর্ট নেগেটিভ হলে ছেড়ে দেওয়া যেতে পারে রোগীকে। যে সমস্ত রোগীর জ্বর পরপর তিনদিন আসছে এবং অক্সিজেনের মাত্রাও ঠিক নয়, তাঁদের কোনও রোগীকে ছাড়া যাবে না। যতক্ষন জ্বর কমছে না ও অক্সিজেনের মাত্রা স্বাভাবিক হচ্ছে না।