Move to reopen schools based on situation: HRD Minister Ramesh Pokhriyal Nishank

"নতুন একাডেমিক ক্যালেন্ডার ইতিমধ্যে প্রকাশিত হয়েছে এবং চূড়ান্ত পরীক্ষা জুলাইয়ে অনুষ্ঠিত হবে"। 

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক শুক্রবার জানিয়েছেন যে পরিস্থিতি বিচার করে বিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলি পুনরায় চালু করার চিন্তাভাবনা চলছে এবং এর জন্য একটি টাস্কফোর্স গঠন ওরা হয়েছে যার সুপারিশের ভিত্তিতেই সমস্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ইন্ডিয়া টুডে টিভিতে এক সাক্ষাৎকারে পোখরিয়াল বলেছেন,"স্কুলগুলি আবার চালু করার সিদ্ধান্ত পরিস্থিতি বিচার করার এবং টাস্কফোর্সের সুপারিশের ভিত্তিতে হবে।"

মন্ত্রী বলেছেন এই বিষয়ে যে কোনও সিদ্ধান্তে পৌঁছানোর আগে টাস্কফোর্স নিরাপত্তা সংক্রান্ত সমস্ত নিয়মাবলী এবং সম্পর্কিত অন্যান্য বিষয় বিবেচনা করবে। তিনি আরও স্পষ্ট করে দিয়েছছেন যে উচ্চ শিক্ষার জন্য,"নতুন অ্যাকাডেমিক ক্যালেন্ডার ইতিমধ্যে প্রকাশিত হয়েছে এবং চূড়ান্ত পরীক্ষা জুলাইয়ে অনুষ্ঠিত হবে"।

করোনাভাইরাস দ্বারা ক্ষতিগ্রস্থ রাজ্যগুলির ক্ষেত্রে পোখরিয়াল বলেছিলেন যে তাঁর মন্ত্রক একটি বিকল্প পরিকল্পনা করেছে।"

তিনি আরও জানান-
"রেড অঞ্চল এবং বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির জন্য আমাদের একটি বিকল্প পরিকল্পনা রয়েছে। দ্বাদশ শ্রেণীর বোর্ডের বাকি পরীক্ষার জন্য পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে প্রক্রিয়া শুরু হবে। এর পরে শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নেওয়ার জন্য যথেষ্ট সুযোগ পাবে। তাদের ৮৩ টির মধ্যে প্রায় ২৯ টি বিষয়ই মূল বিষয়"।

পোখরিয়াল বলেন, যেখানে যেখানে পরীক্ষার প্রয়োজন হয়েছে সেখানে তাদের পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে এবং ভবিষ্যতেও তাদের পরীক্ষা নেওয়া হবে।

তিনি বলেন,"যেখানেই পরীক্ষা নেওয়ার প্রয়োজন, আমরা সেই বিষয়ে পরিস্থিতি পর্যালোচনা করি। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণী, নবম এবং একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ইতিমধ্যে পদোন্নতি দেওয়া হয়েছে। সমস্ত রাজ্য একই প্রক্রিয়া অবলম্বন করেছে। দশম শ্রেণির উত্তরপত্র মূল্যায়নের জন্য প্রস্তুতি শুরু করারও নির্দেশ দেওয়া হয়েছে।"