স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে তৃতীয় দফায় লক ডাউনের ঘোষণা করা হয়েছে। এনিয়ে একটি নির্দেশিকাও জারি করেছে মন্ত্রক। ৪ঠা মে থেকে সেই নির্দেশিকা জারি হবে। নির্দেশিকা অনুযায়ী আগামী ১৮ই মে পর্যন্ত বহাল থাকবে লক ডাউন। দ্বিতীয় দফার মতো তৃতীয় দফাতেও বেশ কিছু বিষয়ে ছাড় দিয়েছে কেন্দ্র। 


  • অতি সংক্রমিত অঞ্চলের ক্ষেত্রে সরকারের ‘আরোগ্য সেতু' অ্যাপটি ডাউনলোড করা আবশ্যিক বলা হয়েছে। আবশ্যিক সামগ্রী সরবরাহ ও পরিষেবার এবং চিকিৎসাগত আপৎকালীন পরিস্থিতি ছাড়া কেউ বাইরে বেরোতে পারবেন না। 
  • এছাড়াও সরকার কোনও রকমের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক জমায়েতে ও ধর্মীয় সমাবেশও নিষেধাজ্ঞা জারি  রেখেছে। 

  • বিমান, রেল, মেট্রো পরিষেবা ও আন্তঃরাজ্য ভ্রমণ নিষিদ্ধই থাকবে। স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা/ প্রশিক্ষণমূলক প্রতিষ্ঠান, রেস্তোরাঁ, হোটেল, সিনেমা হল, মল, জিম ও ক্রীড়া সংস্থাগুলিও বন্ধ থাকবে। সন্ধ্যা সাতটা থেকে সকাল সাতটা পর্যন্ত কেউ বাইরে বেরোতে পারবেন না। রেড জোনে চলবে না ক্যাব। খোলা যাবে না সেলুন।

  • একক অবস্থানের দোকান, অধিকাংশ বাণিজ্য প্রতিষ্ঠান ও বেসরকারি অফিস খোলা যাবে। তবে ৩৩% কর্মী কাজ করতে পারবে বাকিদের বাড়িতে থেকেই কাজ করতে হবে। অত্যাবশ্যক সামগ্রী নির্মাণের কাজ চালু থাকবে। ব্যাঙ্ক, বিদ্যুৎ, জল স্যানিটেশন ও ইন্টারনেট, তথ্যপ্রযুক্তি পরিষেবা, প্রিন্ট ও ইলেকট্রিক মাধ্যম, কোল্ড স্টোরেজ ইত্যাদি চালু থাকবে।

  • তবে সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে। সমস্ত নিয়ম কানুন মানতে হবে।