দিনের পর দিন চলছে লক ডাউন, বাড়ছে করোনা সংক্রমণ। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার সরকারের তরফে জানানো হয়েছে, দেশের ওষুধ শিল্পগুলি ভাইরাসকে পরাস্ত করার জন্য একটি ভ্যাকসিন খুঁজে পাওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

নীতি আয়োগের সদস্য ভি কে পল এক বিবৃতিতে জানান, “করোনভাইরাস বিরুদ্ধে লড়াই ভ্যাকসিন এবং ড্রাগের মাধ্যমে জিততে হবে। আমাদের দেশের বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিষ্ঠান এবং ফার্মা শিল্প অত্যন্ত শক্তিশালী। ”

অন্যান্য অনেক দেশের মতো, ভারতের বৈজ্ঞানিক প্রতিষ্ঠানগুলিও সারা বিশ্ব জুড়ে প্রায় ৫.৮ মিলিয়ন লোককে প্রভাবিত করেছে এমন ভাইরাসের একটি ভ্যাকসিন বের করতে প্রবলভাবে কাজ করছে।

সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা (পিএসএ) অধ্যাপক কে বিজয় রাঘাভান এক বিবৃতিতে বলেন, "ভারতে প্রায় ৩০ টি গ্রুপ রয়েছে, পৃথক একাডেমিকের বড় শিল্প, যারা ২০ টির মধ্যে ভ্যাকসিন বিকাশের চেষ্টা করছে, তারা ভাল গতি রক্ষা করছে।"

তিনি বলেন, “অল ইন্ডিয়া টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) এবং সিএসআইআর একটি ড্রাগ আবিষ্কার হ্যাকাথন শুরু করেছে - এটি একটি উচ্চ-শেষ হ্যাকাথন - যেখানে শিক্ষার্থীরা কীভাবে কম্পিউটেশনাল ড্রাগ আবিষ্কার করবেন সে সম্পর্কে তথ্য প্রশিক্ষিত হয়," 

গত বছরের শেষ দিকে প্রথম আঘাত হানার পর থেকেই করোনভাইরাসটি পরিবর্তিত হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে রাঘাভান বলেছিলেন ভাইরাসের মৌলিক বৈশিষ্ট্যে কোনও পরিবর্তন হয়নি।

১ বছর অতিক্রম করলো সংবাদ একলব্য। আপনাদের সহযোগিতায় এভাবেই এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখে। প্রতিটা মুহূর্তে আপনাদের সাথে থাকার দৃঢ় অঙ্গীকার সংবাদ একলব্য’র। আপনার আশেপাশে ঘটেচলা ঘটনা জানান আপনি, আপনিই আপনার এলাকার মুখপত্র। আমাদের ফেসবুক পেজে SMS করুন ঘটনার বিবরণ ছবি/ভিডিও সহ।

আমাদের ফেসবুক পেজের টপ ফ্যানদের মধ্যে লাকি কয়েকজনকে প্রতিমাসে দেওয়া হবে উপহার। তাই নিয়মিত লাইক-কমেন্ট-শেয়ার করুন।


“আমরা এখন পর্যন্ত ভাইরাসের মৌলিক বৈশিষ্ট্যগুলিতে কোনও পরিবর্তন দেখিনি। আগামী কয়েক মাসের মধ্যে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে উভয় পরীক্ষা পাওয়া যাবে যা কোনও ব্যক্তির পক্ষে করা যেতে পারে, ”

তিনি করোনভাইরাস সনাক্ত করতে আরটি-পিসিআর পরীক্ষার পদ্ধতির গুরুত্বকেও গুরুত্ব দিয়েছিলেন।

তিনি বলেন, "আরটি-পিসিআর পরীক্ষাটি ভাইরাসের উপস্থিতির জন্য পরীক্ষা করছে এবং আপনার লক্ষণ রয়েছে কিনা তা অজ্ঞায়িত। আপনি asymptomatic কিনা, আপনার ভাইরাস থাকলে এটি সনাক্ত হবে।"