সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার কেন্দ্রকে নির্দেশ দিয়েছে যে ট্রেন ও বাসে আটকে পড়া অভিবাসীদের তাদের নিজ রাজ্যে বিনামূল্যে ভ্রমণ নিশ্চিত করতে হবে। এমনকি সরকার দাবি করেছে যে কোভিড -১৯ লকডাউন চলাকালীন চ্যালেঞ্জিং সঙ্কট মোকাবিলায় "অভূতপূর্ব পদক্ষেপ" নেওয়া হচ্ছে।

আদালত অভিবাসী শ্রমিকদের পরিস্থিতি নিয়ে এটির দ্বারা সূচিত একটি সু-মোটু মামলার শুনানি করছিল।

সরকার বারবার বলেছে যে শ্রমিকদের কাছ থেকে ভাড়া নেওয়া হচ্ছে না, তা ব্যাখ্যা দিয়েছিল যে রেলপথ মন্ত্রণালয়ের টিকিটের ভাড়া 85% এবং রাজ্য সরকার 15% বহন করছে।
১ বছর অতিক্রম করলো সংবাদ একলব্য। আপনাদের সহযোগিতায় এভাবেই এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখে। প্রতিটা মুহূর্তে আপনাদের সাথে থাকার দৃঢ় অঙ্গীকার সংবাদ একলব্য’র। আপনার আশেপাশে ঘটেচলা ঘটনা জানান আপনি, আপনিই আপনার এলাকার মুখপত্র। আমাদের ফেসবুক পেজে SMS করুন ঘটনার বিবরণ ছবি/ভিডিও সহ।

আমাদের ফেসবুক পেজের টপ ফ্যানদের মধ্যে লাকি কয়েকজনকে প্রতিমাসে দেওয়া হবে উপহার। তাই নিয়মিত লাইক-কমেন্ট-শেয়ার করুন।


শীর্ষ আদালত রাজ্যগুলিকে অভিবাসীদের বোর্ড ট্রেন বা বাসে যাওয়ার জন্য অপেক্ষা করার জন্য খাবার সরবরাহের নির্দেশ দেয়। রাজ্যগুলিকে অভিবাসী কর্মীদের জন্য করা ব্যবস্থা সম্পর্কিত তথ্য প্রচারের জন্য সহায়তা ডেস্ক স্থাপন করা উচিত। রেলপথকেও ভ্রমণের সময় খাবার সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্র শীর্ষ আদালতকে জানিয়েছে, ১লা মে থেকে ৩৭মে পর্যন্ত শ্রমিক স্পেশাল দ্বারা ৫০ লক্ষ এবং রাস্তা দিয়ে ৪৭ লক্ষ পরিযায়ী শ্রমিককে পাঠানো হয়েছে। যার ৮০ শতাংশ উত্তর প্রদেশ এবং বিহারের।